লাখো বইয়ে ভার্চুয়াল গ্রন্থাগার!

লাখো বইয়ে ভার্চুয়াল গ্রন্থাগার!

ঘরে বসে অনলাইনে মিলছে বই। এমন এক ভার্চুয়াল গ্রন্থাগার রয়েছে বাংলা একাডেমির। পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে এটা ব্যবহার করতে পারেন পাঠকরা। এই গ্রন্থাগারে এখন সব বই মিলিয়ে পৃষ্ঠা সংখ্যা ৯৪ হাজার। আগামীতে এক লাখ বই এই পাঠের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে একাডেমি।

'সবার জন্য জ্ঞান' স্লোগানে বাংলা একাডেমি ২০১৮ সালে চালু করে এই অনলাইন লাইব্রেরি। বই পড়তে বা ই-বুক ডাউনলোড করতে যেতে হবে বাংলা একাডেমির www.library.banglaacademy.org.bd এই ওয়েবসাইটে।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ গণমাধ্যমে জানিয়েছে, তাদের আছে অর্থনীতি, ইতিহাস, মুক্তিযুদ্ধ, ধর্ম, বিজ্ঞান, পত্রিকা, ভূগোল, শিল্প, সাহিত্য, সংস্কৃতিসহ নানা বিষয়ের লক্ষাধিক বই। বাংলা একাডেমির গ্রন্থাগারের এই বিপুল সম্পদ এখন পাওয়া যাচ্ছে অনলাইনেও। পৃথিবীর যে কোন প্রান্ত থেকে বাংলা একাডেমির ওয়েবসাইটে ঢুকে সহজেই ই-বুক পড়তে পারছেন পাঠকরা।

একাডেমির গ্রন্থাগার বিভাগের পরিচালক ড. মো. হাসান কবীর গণমাধ্যমে জানান, অনলাইন গ্রন্থাগারে যেসব বই রয়েছে সেগুলোর বেশিরভাগই দুষ্প্রাপ্য। যেসব গুরুত্বপূর্ণ বইয়ের নতুন সংস্করণ হচ্ছে না সেগুলোও অনলাইনে পড়ার সুযোগ পাবেন পাঠকরা। প্রচ্ছদসহ পরিচিতি থাকায় বই খুঁজে পাওয়াও বেশ সহজ।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানিয়েছেন, ডিজিটাল প্রযুক্তি আওতায় আসছে প্রতিষ্ঠানটির সব কার্যক্রম। এরই অংশ হিসেবে পাঠক, গবেষক, শিক্ষার্থীদের হাতের মুঠোয় পৌঁছে দেয়া হচ্ছে গ্রন্থাগারের বই। পাঠের পাশাপাশি কপিরাইট আইন মেনে ই-লাইব্রেরি থেকে বই ডউনলোডও করতে পারছেন পাঠকরা।

#তমহ/বিবি/০৮-০২-২০২১

ক্যাটেগরী: প্রযুক্তি

ট্যাগ: প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক, বিবি সোম, ফেব্রুয়ারী ৮, ২০২১ ১:০৫ অপরাহ্ন

Comments (Total 0)