নেদারল্যান্ডসের নাইটহুড খেতাবে স্যার আবেদ

নেদারল্যান্ডসের নাইটহুড খেতাবে স্যার আবেদ

নেদারল্যান্ডসের রাজার পক্ষ থেকে নাইটহুড ‘অফিসার ইন দ্য অর্ডার অফ অরেঞ্জ নাসাউ খেতাবে ভূষিত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়াপারসন এমেরিটাস স্যার ফজলে হাসান আবেদ।

ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দরিদ্র জনগোষ্ঠীর বিশেষত নারী ও শিশুর উন্নয়নে তার কয়েক দশকের নিরবচ্ছিন্ন ভূমিকার স্বীকৃতিস্বরূপ এই খেতাব দেওয়া হয়েছে। ২০ নভেম্বর আবেদের গুলশানের বাসায় কিং উইলেম আলেকজান্ডার অফ দ্য নেদারল্যান্ডস এর পক্ষে দেশটির রাষ্ট্রদূত হ্যারি ভেরওয়েইজ এই খেতাবের মর্যাদাসূচক স্মারক চিহ্ন হস্তান্তর করেন।

এ সময় হ্যারি ভেরওয়েইজ বলেন, “আমাদের মহামান্য রাজার পক্ষ থেকে আপনার কাছে এই খেতাবের পরিচয় চিহ্ন পৌঁছে দিতে পেরে আমি গৌরবান্বিত বোধ করছি। আপনি জীবনজুড়ে মানুষের মর্যাদা, প্রতিকূলতা মোকাবেলার সামর্থ্য, নিষ্ঠা এবং অন্তর্ভুক্তির মূল্যবোধের সপক্ষে কাজ করেছেন। এই মূল্যবোধগুলোর উপর ভিত্তি করেই প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাকের সফল বিকাশ ঘটেছে।”

নেদারল্যান্ডস ও ব্র্যাকের মধ্যে দীর্ঘ দিনের ঘনিষ্ঠ সম্পর্কের কথা তুলে ধরে রাষ্ট্রদূত বলেন, “ব্র্যাকের সব কার্যক্রম ও ব্যবসা উদ্যোগ পরিচালনায় নারীর ক্ষমতায়ন একটি মূলনীতি হিসেবে কাজ করে আসছে, যা বিশ্বব্যাপী বিশেষভাবে প্রশংসিত। দারিদ্র্য বিমোচনে ব্র্যাকের কাজ নেদারল্যান্ডসসহ সারা বিশ্বে স্বীকৃত।”

নেদারল্যান্ডসের রাজাকে ধন্যবাদ জানিয়ে ব্র্যাকের প্রতিষ্ঠাতা বলেন, “এই সম্মাননা অসামান্য মর্যাদার বিষয়। নেদারল্যান্ডস কয়েক দশক ধরে ব্র্যাকের ঘনিষ্ঠ বন্ধু ও সমর্থক। দশ বছর আগে সেখানে ব্র্যাকের আন্তর্জাতিক কার্যক্রমের প্রধান কার্যালয় প্রতিষ্ঠার পর থেকে এই সম্পর্ক আরও জোরদার হয়েছে। এই রাজকীয় স্বীকৃতি সেই ঘনিষ্ঠ বন্ধুত্বেরই সাক্ষ্য দেয়। ব্র্যকের আন্তর্জাতিক কার্যক্রম প্রসারিত হচ্ছে। এ ক্ষেত্রে আমরা নেদারল্যান্ডসের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারব বলে আশা করি।”

২০১০ সালে ফজলে হাসান আবেদকে দারিদ্র্যবিমোচনে অবদানের স্বীকৃতি হিসেবে ব্রিটেনের রানি‘নাইট’ উপাধিতে ভূষিত করেন ।

#এসএস/বিবি/২১ ১১ ২০১৯


এনজিও ডেস্ক, বিবি
Published at: বুধ, নভেম্বর ২০, ২০১৯ ১১:৩১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!