আবার স্বর্ণের দাম বৃদ্ধি...

আবার স্বর্ণের দাম বৃদ্ধি...

দেশের বাজারে আবারো স্বর্ণের দাম বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। এবার একলাফে ভরিতে বেড়েছে তিন হাজার ২৬৫ টাকা। এতে করে ২২ ক্যারেট স্বর্ণের ভরি গিয়ে দাঁড়িয়েছে ৭৮ হাজার ২৬৫ টাকা। এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।

এর আগে সর্বোচ্চ দাম হয়েছিল ২০২০ সালের ৫ আগস্ট। তখন প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ৭৭ হাজার ২১৬ টাকা। ৩ মার্চ থেকে নতুন দাম কার্যকর হয়েছে। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম বাড়ানো হয়েছে দুই হাজার ২১৬ টাকা থেকে তিন হাজার ২৬৫ টাকা পর্যন্ত।

তবে রুপার দামে কোনো পরিবর্তন আসেনি। সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও বাড়ানো হয়েছে স্বর্ণের দাম।

নতুন করে দাম বাড়ানোর কারণে আজ থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৮ হাজার ২৬৫ টাকা। এছাড়া ২১ ক্যারেট ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫৩ হাজার ৪২১ টাকায়।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে সোনার বৈশ্বিক বাজার অস্থির। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে দেশেও বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যুদ্ধাবস্থা দ্রুত স্বাভাবিক না হলে বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার মার্কিন ডলারে উঠবে, এমন পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

#তমহ/বিবি/০৫-০৩-২০২২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি শনি, মার্চ ৫, ২০২২ ১১:৩৩ পূর্বাহ্ন

Comments (Total 0)