মোসাদ্দেক-তাইজুলের লড়াইয়ে ভরসা

মোসাদ্দেক-তাইজুলের লড়াইয়ে ভরসা

আজই থেমে যেতে পারত বাংলাদেশের প্রথম ইনিংস। কিন্তু মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলামের ধীরস্থির ব্যাটিংয়ে তা হয়নি। তারা দুজন লড়াইয়ে রেখেছেন স্বাগতিকদের।
৮ উইকেটে ১৯৪ রান সংগ্রহ করে বাংলাদেশ দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে। টাইগাররা এখনো পিছিয়ে আছে ১৪৮ রানে। প্রথম ইনিংসে আফগানিস্তান করেছে ৩৪২ রান।

চট্টগ্রাম টেস্টে শুক্রবার নবাগত আফগানদের কাছে নাকানি চুবানি খেতে থাকেন বাংলাদেশি ব্যাটসম্যানরা। চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে সাকিবের দল। ১৪৬ রানে পড়ে যায় ৮ উইকেট। এরপর ৪৮ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন মোসাদ্দেক ও তাইজুল। দিন শেষে ৪৪ রান করে অপরাজিত আছেন মোসাদ্দেক। আর ১৪ রান করে অপরাজিত আছেন তাইজুল।
বাংলাদেশের টপ অর্ডারের ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র মুমিনুল ছাড়া কেউ দাঁড়াতে পারেননি আফগান স্পিনের সামনে। সর্বোচ্চ ৫২ রান করেন মিস্টার ডিপেন্ডেবল। সাকিব আল হাসান আউট হন রশীদ খানের বলে, ১১ রানে। মুশফিক তো দাঁড়াতেই পারেননি। রশীদ খান তাকে বিদায় করেন ০ রানে। আর রিয়াদ করেন ৭ রান। দলের সেরা তিন ব্যাটসম্যানের এই চিত্র। এর আগে একে একে ফিরে যান সাদমান (০), সৌম্য (১৭) ও লিটন (৩৩)। চার উইকেট নিয়েছেন রশীদ খান।

এর আগে প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় আফগানিস্তান। চট্টগ্রামে গতকাল শুরু হয় একমাত্র টেস্ট ম্যাচটি। প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৭১ রান করেছিল আফগানরা।
শুক্রবার দ্বিতীয় দিনের সকালে দ্রুত উইকেট তুলে নিয়ে ভালোই শুরু করেছিল বাংলাদেশের স্পিনাররা। কিন্তু বাঁধ সাধেন রশীদ খান। তরতর করে রান তুলতে থাকেন তিনি। শেষ পর্যন্ত ৬১ বলে ৫১ রান করেন এ অলরাউন্ডার।


গতকাল ৮৮ রানে আজগর আফগান ও ৩৫ রান নিয়ে অপরাজিত ছিলেন আফসার জাজাই। কিন্তু কেউই বেশিদূর যেতে পারেননি আজ। দুজনকেই বিদায় করেন তাইজুল। ৯২ করেন আফগান আর ৪১ জাজাই।
এরপর অবশ্য দেয়াল হয়ে দাঁড়ান রশীদ খান। দ্রুত রান তুলতে থাকেন। দলের জন্য মহামূল্য ৫১ রান যোগ করেন। আফগানিস্তানের প্রথম ইনিংস থামে ৩৪২ রানে। বাংলাদেশের পক্ষে তাইজুল ১১৬ রানে ৪ উইকেট নেন। দুই উইকেট পান নাঈম হাসান। একটি করে উইকেট নেন মিরাজ ও রিয়াদ।
সংক্ষিপ্ত স্কোর
দ্বিতীয় দিন শেষে ১৪৮ রানে পিছিয়ে বাংলাদেশ।
আফগানিস্তান প্রথম ইনিংস: ৩৪২ (১১৭ ওভার)
(ইব্রাহীম জাদরান ২১, ইহসানুল্লাহ ৯, রহমত শাহ ১০২, হাশমতউল্লাহ শহীদি ১৪, আসগার আফগান ৯২, মোহাম্মদ নবী ০, আফসার জাজাই ৪১, রশীদ খান ৫১, কায়েস আহমেদ ৯, ইয়ামিন আহমদজাই ০, জহির খান ০*; তাইজুল ইসলাম ৪/১১৬, সাকিব আল হাসান ২/৬৪, মেহেদী হাসান মিরাজ ১/৭৩, নাঈম হাসান ২/৪৩, মাহমুদউল্লাহ রিয়াদ ১/৯, সৌম্য সরকার ০/২৬, মুমিনুল হক ০/৯, মোসাদ্দেক হোসেন সৈকত ০/১)।
বাংলাদেশ প্রথম ইনিংস: ১৯৪/৮* (৬৭ ওভার)
(সাদমান ইসলাম ০, সৌম্য সরকার ১৭, লিটন দাস ৩৩, মুমিনুল হক ৫২, সাকিব আল হাসান ১১, মুশফিকুর রহিম ০, মাহমুদউল্লাহ রিয়াদ ৭, মোসাদ্দেক হোসেন সৈকত ৪৪*, মেহেদী হাসান মিরাজ ১১, তাইজুল ইসলাম ১৪*; ইয়ামিন আহমদজাই ১/২১, মোহাম্মদ নবী ২/৫৩, জহির খান ০/৪৬, রশীদ খান ৪/৪৭, কায়েস আহমদ ১/২২)।
এসএস/০৬-০৯-১৯/বিবি

ক্যাটেগরী: খেলা

ট্যাগ: খেলা

বণিকবাংলা ডেস্ক সোম, সেপ্টেম্বর ৯, ২০১৯ ১১:৩১ পূর্বাহ্ন

Comments (Total 0)