আরেক দফায় বাড়ল সোনার দাম

আরেক দফায় বাড়ল সোনার দাম

দেশের বাজারে আবারও বাড়ল স্বর্ণের দাম। প্রতি গ্রাম স্বর্ণের দাম বেড়েছে ১০০ টাকা। অর্থাৎ ভরিপ্রতি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা। এর মধ্য দিয়ে স্বর্ণের দামের নতুন রেকর্ড হলো দেশে।

নতুন মূল্য কার্যকর হলে সবচেয়ে ভালো মানের প্রতিভরি স্বর্ণের (২২ ক্যারেট) দাম হবে ৬১ হাজার ৫২৭ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগের সর্বোচ্চ দর ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দামে উঠেছিল স্বর্ণ।

তবে স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।

১৮ ফেব্রুয়ারি সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এই সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে এক ভরি সোনা কিনতে ক্রেতাদের খরচ করতে হবে সাড়ে ৬১ হাজার টাকা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে সোনার দাম বেড়ে গেছে। এর পরিপ্রেক্ষিতে স্থানীয় বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বুধবার থেকে সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ৬১ হাজার ৫২৭ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৫৯ হাজার ১৯৪ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি ৫৪ হাজার ১৭৯ টাকায় বিক্রি হবে। এই ৩ মানের সোনার দামই ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হলো। আর সনাতন পদ্ধতিতে সোনার দাম ৪১ হাজার ৪০৭ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হবে আগের দামেই (৯৩৩ টাকা)।

সর্বশেষ গত ৫ জানুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাজুস। এছাড়া গত বছরের জুলাই, আগস্ট, নভেম্বর ও ডিসেম্বরে মোট চার দফায় সোনার দাম বাড়ানো হয়।

#এসকেএস/বিবি/১৯ ০২ ২০২০


ব্যবসা ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, ফেব্রুয়ারী ১৮, ২০২০ ৯:০৮ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!