ট্রেনের সূচি পরিবর্তন

ট্রেনের সূচি পরিবর্তন

ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের ১০টি আন্তনগর ট্রেনে ১ জানুয়ারি থেকে পরিবর্তিত সূচি অনুযায়ী ট্রেনগুলো চলবে। ৫ ডিসেম্বর রাজধানীর রেলভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান।

রেলওয়ে সূত্র জানায়, ৬৭টি ট্রেনের সূচি পরিবর্তনের প্রস্তাব ইতিপূর্বে রেলভবনে পাঠানো হয়েছিল। গতকাল প্রস্তাবিত সময়সূচি নিয়ে বিশ্লেষণের পর এমন সিদ্ধান্ত হয়। তবে চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তনগর সুবর্ণ এক্সপ্রেস সকাল সাতটায় ছেড়ে যাবে। এটি সকাল আটটায় ছাড়ার প্রস্তাব পাঠিয়েছিল পূর্বাঞ্চলের প্রধান পরিচালন কর্মকর্তার (সিওপিএস) দপ্তর।

রেলের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, ‘সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল আটটায় ছাড়ার প্রস্তাব আমরা গ্রহণ করিনি। ট্রেনটি আগের নিয়মে সকাল সাতটায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। আর ঢাকা থেকে বেলা তিনটার পরিবর্তে সাড়ে চারটায় চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করবে। ফলে ঢাকায় আরও দেড় ঘন্টা বেশি অবস্থানের সময় পাবেন যাত্রীরা।’

শামছুজ্জামান আরও বলেন, ‘সুবর্ণসহ গোটা দশেক আন্তনগর ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনা হয়েছে। আরও অনেকগুলো ট্রেনের যাত্রা ৫ বা ১০ মিনিট এগিয়ে আনা হয়েছে কিংবা পিছিয়ে দেওয়া হয়েছে। ৫ বা ১০ মিনিটের জন্য সূচি পরিবর্তন হয়েছে বলে আমরা ধরে নেব না।’

১৯৯৮ সালের ১৪ এপ্রিল তথা ১ বৈশাখ সুবর্ণ এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। এটি বাংলাদেশে প্রথম বিরতিহীন ট্রেন। প্রতিদিন সকাল সাতটায় চট্টগ্রাম থেকে এবং বেলা তিনটায় ঢাকা থেকে ট্রেনটি যাত্রা করে। সোমবার সুবর্ণের সাপ্তাহিক বিরতির দিন। এটির যাত্রা চট্টগ্রাম থেকে এক ঘণ্টা পিছিয়ে দেওয়ার প্রস্তাব করায় আলোচনা–সমালোচনা শুরু হয়।

#এসএস/বিবি/০৫ ১২ ২০১৯


দেশজুড়ে ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, ডিসেম্বর ৫, ২০১৯ ৭:৩২ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!