শেয়ার মার্কেট: অন্য এক বাজার!

শেয়ার মার্কেট: অন্য এক বাজার!

শেয়ার মার্কেট অবশ্যই একটি বাজার সংক্রান্ত বিষয়। এ এমন এক বাজার যেখানে শেয়ার কেনাবেচা হয়ে থাকে।

এটি টাকা ইনকাম করার এমন একটি মাধ্যম যেখানে খুব অল্প সময়ে আপনি আপনার টাকা বাড়িয়ে নিতে পারেন, ঠিক একই রকম ভাবে যদি আপনি অসাবধানী এবং ভুলবশত টাকা লাগিয়ে ফেলেন তবে আপনার লস হতে পারে।

আসলে স্টক মার্কেট বা শেয়ার মার্কেট বিষয়টি আয় করার সঙ্গে যুক্ত যেখানে আপনি কোন কোম্পানির সঙ্গে তার শেয়ার কিনতে পারেন বা বিক্রি করে দিতে পারেন।

শেয়ার মার্কেটে আমরা অনেক বড় বড় কোম্পানির কাছ থেকে শেয়ার কিনতে পারি। একটু উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করি তাহলে জিনিসটি পরিষ্কার হবে, ধরুন শেয়ার মার্কেটে পৃথিবীর বড় বড় অনেকগুলো কোম্পানি আছে তারা তাদের শেয়ার বিক্রি করতে চাইছে।
যেমন পৃথিবীর বড় একটি কোম্পানি ধরুন টাটা কোম্পানি, আপনি শেয়ার মার্কেট থেকে টাটা কোম্পানির একটি শেয়ার কিনলেন ধরুন ১০ হাজার টাকার। এই ১০ হাজার টাকার শেয়ার কেনার মানে হল আপনি টাটা কোম্পানির একজন অংশীদার হয়ে গেলেন।

অর্থাৎ আপনি শেয়ার মার্কেট থেকে যে কোম্পানির শেয়ার কিনেছেন এবং যত টাকা দিয়ে কিনেছেন সেই টাকার পরিমাণ মতো আপনি সেই কোম্পানির সঙ্গে অংশীদারি হিসাবে যুক্ত হলেন। আপনি সেই কোম্পানির একজন মালিক কিন্তু সেটি অবশ্যই শেয়ার এর উপর নির্ভর করে।

এবার ধরুন আপনি যতটুকু শেয়ার ১০ হাজার টাকা দিয়ে কিনেছিলেন কিছুদিন পর সেই শেয়ারের বাজার দর বা মূল্য হয়ে দাঁড়ালো ২০ হাজার টাকা। অর্থাৎ আপনি কিন্তু আপনার শেয়ারের উপর ১০ হাজার টাকা লাভ করে ফেলেছেন।

এখন আপনি আপনার শেয়ারটি বেচলে ১০ হাজার টাকা লাভ করবেন। আর যদি মনে করেন যে না আমি বিক্রি করব না রেখে দেবো। তাহলে আপনি ইচ্ছামত রেখে দিতে পারেন।কিন্তু মনে রাখতে হবে এ শেয়ার মার্কেট সব সময় বারেও কমে সুতরাং লাভ লোকসান দুটি সমান পরিমাণে হতে পারে।

#তমহ/বিবি/২২জুন২০২৩


শেয়ারবাজার ডেস্ক, বিবি
Published at: বুধ, জুন ২১, ২০২৩ ১১:৫৭ পূর্বাহ্ন
Share with others:

Recent Posts

Recently published articles!