বাণিজ্যিক সম্প্রচারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বাণিজ্যিক সম্প্রচারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক সম্প্রচারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনিসরকারের গঠনমূলক সমালোচনার পাশাপাশি জনগণের ‘আত্মবিশ্বাস’ ধরে রাখতে উন্নয়নের তথ্যও সম্প্রচারের আহ্বান জানিয়েছেন। এসময় স্যাটেলাইটের মাধ্যমে বাণিজ্যিক সম্প্রচারের জন্য টেলিভিশন চ্যানেলগুলো চুক্তিবদ্ধ হওয়ায় মালিকদের ধন্যবাদ জানান শেখ হাসিনা।

বুধবার রাজধানীর একটি হোটেলে উদ্বোধন অনুষ্ঠানে বেসরকারি টিভি চ্যানেলগুলোর কর্তৃপক্ষের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন,এমন কিছু করবেন না যাতে ‘এতকিছু পাওয়ার পরেও’ দেশের মানুষ আত্মবিশ্বাস হারিয়ে ফেলে; দিশেহারা হয়ে যায়। ‘যেটুকু ভালো কাজ’ করেছি অন্তত সেটুকুর প্রচার অবশ্যই আমি দাবি করি। আমি চাইতে পারি সেটা আপনাদের কাছে।

“গোটা ১০ বছরে দেশের জন্য কিছু কাজতো করেছি। এটা তো অস্বীকার করতে পারবেন না। সেটাও একটু প্রচার করবেন। যাতে মানুষের ভেতরে একটা বিশ্বাস সৃষ্টি হয়। তারা যেন আরো সুন্দর জীবনের স্বপ্ন দেখতে পারেন।”

তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, “বিদেশি স্যাটেলাইট ভাড়া করে করে যে টাকাটা খরচ করতেন, সেটা কিন্তু বেঁচে গেল। এখন সে টাকা কি করবেন এটাও আমার একটু প্রশ্ন আছে। স্যাটেলাইটের মাধ্যমে দুর্যোগ মোকাবেলা, দুর্গম পাহাড়ে বা চর অঞ্চলের বা হাওড় অঞ্চলের মানুষের কাছে টেলিমেডিসিন সেবা পৌঁছে দেওয়া, শিক্ষার ক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চলে ই এডুকেশন পদ্ধতি চালুর কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “একটা স্যাটেলাইটের নির্দিষ্ট সময় থাকে ১৫ বছর। এর মধ্যে আরেকটা আমাদের আনতে হবে। এর মধ্যে পাঁচ বছর হয়ে গেছে। দ্বিতীয়টা তৈরি করা শুরু করেছি, সময় থাকতে নিয়ে আসব। সেটা আমরা একটু বড় আকারে করতে চাই। ৯৬ সালে সরকারে আসার পর বেসরকারি খাতে টেলিভিশন উন্মুক্ত করে দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “তখন অনেকেই এত অভিজ্ঞ ছিল না; অতোটা সাড়াও পায়নি। কিন্তু যারা চেয়েছিল তাদের সকলকেই টেলিভিশন দিয়ে দিই।”

অনুষ্ঠানে আরো ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের (অ্যাটকো) সভাপতি ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী সেখানে ছিলেন।
#এসএস/বিবি/০২ ১০ ২০১৯


প্রযুক্তি ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, অক্টোবর ১, ২০১৯ ৬:৪১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!