দক্ষিণ কোরিয়ার নয়ন জুড়ানো রুপ

দক্ষিণ কোরিয়ার নয়ন জুড়ানো রুপ

প্রকৃতিতে শীত এসে পড়েছে। চারদিকে পাহাড়ে ঘেরা সবুজ গাছপালার প্রকৃতির বাহার। এসময়ে প্রকৃতিও যেন তার আপন রং বদলায়। কোরিয়ার আবহাওয়ায় শীতের আমন্ত্রণ। পাশ্চাত্যে এই মৌসুমকে বলা হয় “Fall” কারণ এই সময়ে একটু বাতাস পেলেই গাছের এই মুচমুচে শুকনো পাতাগুলো ঝরে পড়ে। রাস্তার পাশ দিয়ে হাঁটার সময় পায়ের নিচে পড়া শুকনো পাতাগুলোর কচকচে শব্দ।

চলাচলের রাস্তা যেন লালছে পাতার বাহরে লাল গালিচা হয়ে আছে। এই প্রকৃতির সাথে নিজেকে ক্যামরায় বন্দি করার জন্য অনেকেই ঘুরতে বের হয়। এই ঘটনাটি আমরা প্রতি শীতকাল এলেই দেখতে পাই। আসলে কেন শীতকাল এলেই গাছের পাতা শুকিয়ে যায় কখনো কি একবার ভেবেছি। কেনই বা গাছ পাতাহীন হয়ে পড়ে। দেখলে মনে হয়ে মৃতগাছ।

প্রতিদিনই রাস্তার পড়ে থাক পাতাগুলো পরিষ্কার করতে করতে ফের জায়গাটা ভরে যায় পাতায় পাতায়। সেই শুকনো পাতার আস্তরণের নিচে চাপা পড়ে যায় নিচের মাটি।

চলতি মাস থেকে ফেব্রুয়ারি সময়টুকু হলো শীতকাল। আসলে বাইরে খাবার কিছু রাখলে ফ্রিজের প্রয়োজন হয় না। ২৫ ডিগ্রি তাপমাত্রাও অতিক্রম করে মাঝে মধ্যে। নদী নালা সব বরফ হয়ে যায়। মাঝে মাঝে সমুদ্রের লোনা পানিও বরফ হয়ে যায়। পুকুরের পানিতে বরবের আস্তর পড়ে থাকে। এতকিছুর মাঝেও তুষারে সাদা শুভ্র প্রকৃতি। যেদিকেই তাকাই শুধু সাদা আর সাদা। অপরূপ মনোরম দৃশ্য যদিও তুষারে জীবন যাপন কিছুটা কষ্টের।

তবে অবশ্যই এই দেশে ভ্রমণ করার জন্য ভালো এবং খারাপ সময় দু’টাই আছে। গ্রীষ্ম গরম এবং শীত শীতকালীন। ভ্রমণের জন্য বসন্ত একটি দুর্দান্ত সময়, তবে সর্বোত্তম সময়টি অবশ্যই শরৎ। এর সবচেয়ে সুন্দর সময় হলো অক্টোবরের শেষ থেকে নভেম্বরের মাঝামাঝি। এ সময় দক্ষিণ কোরিয়াতে কিছু ঋতুর বৈচিত্র্যতায় অপরূপ সাজ দেখার জন্য ঘুরে আসতে পারেন কিছু দর্শনীয় স্থান।

নাইজংসন জাতীয় উদ্যান: দক্ষিণ কোরিয়ায় এই সময়টাতে গাছের পাতা দেখার জন্য সেরা স্থান হিসেবে চিহ্নিত, নায়েজানসান জাতীয় উদ্যানটি সিওল থেকে অনেক দীর্ঘ পথ, তবে ভ্রমণের পক্ষে উপযুক্ত। অক্টোবরের শেষের দিকে থেকে নভেম্বর মধ্যে এই স্থানটি গাছের পাতার কারণে অনেক দর্শনীয়। নায়েজং, যার অর্থ ‘অনেক গোপনীয়তা, মনোরম উপহারে ভরা। এর মধ্যে অনেকগুলো ম্যাপেল গাছের অত্যাশ্চর্য সবুজ থেকে লাল রঙের পাশাপাশি আইকনিক উহওয়াজিয়ং প্যাভিলিয়ন অন্তর্ভুক্ত রয়েছে।

উহওয়াজিওং প্যাভিলিয়নটি একটি স্ফটিকের হ্রদের অভ্যন্তরে অবস্থিত যা উষ্ণ বর্ণের প্রতিচ্ছবিটিকে দুর্দান্তভাবে প্রতিফলিত করে। এর পাশাপাশি, আপনি বেশ কয়েকটি জলপ্রপাত, বিস্ময়কর বৌদ্ধ মন্দির এবং শত শত বিভিন্ন গাছপালা এবং প্রাণীও দেখা পাবেন।

দাইদুছান প্রাদেশিক উদ্যান: দায়েজানের দক্ষিণে অবস্থিত দাইদুছান প্রাদেশিক উদ্যান। যদিও গাইরিওংসানের মতো বড় নয়, শীতের শুরুতে গাছের পাতা খুঁজে পাওয়ার জন্য এই পার্কটি সম্ভবত দুটি জায়গার চেয়ে ভালো। প্রকৃতপক্ষে, এটি দক্ষিণ কোরিয়ার শরতের পাতা দেখতে সেরা স্থানগুলোর মধ্যে একটি। যা দাইদুনসান পর্বতকে এত সুপরিচিত করে তোলেছে। আপনি কেবল গাড়িটি নিয়ে বেশিরভাগ মূল্যবৃদ্ধি এড়িয়ে যেতে পারেন, তারপরে গেইমগাং গুরিয়াম সাসপেনশন ব্রিজের উপর দিয়ে হাঁটতে গিয়ে সাহসিকতা অবশ্যয় বজায় রাখতে হবে।

সোরাকসান জাতীয় উদ্যান: সোরাকসান হলো সুন্দর পতনের ঝাঁক দেখা সবচেয়ে সুবিধাজনক জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি। উত্তর পূর্ব উপকূলের কাছে অবস্থিত, এটি দক্ষিণ কোরিয়ার এই সময়টাতে গাছের পাতা দেখতে প্রথম স্থানগুলোর মধ্যে একটি। এই জাতীয় উদ্যানটি দক্ষিণ কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৌদ্ধ মন্দিরটি অত্যাশ্চর্য পাথুরে শৃঙ্গগুলো। সমস্ত স্তরের জন্য প্রচুর পরিমাণে ট্রেইল রয়েছে এবং নিচে থেকে এগুলো দেখতে দৃষ্টিকটু ।

দুটি গাছ আছে যা দক্ষিণ কোরিয়ায় শরতের পাতা দেখার জন্য উপযুক্ত, তারা হলো ম্যাপেল এবং জিঙ্গকো। আসান জিঙ্গকো ট্রি রোডটি পরবর্তীকালে বিশেষত্ব দেয় এবং বর্ণের এই সুবর্ণ সোনার ক্যাসকেডটি দেখার জন্য সেরা জায়গা।

গোয়ানাকসান: মাউন্টেনের পাদদেশে অবস্থিত, সিওল জাতীয় বিশ্ববিদ্যালয়ের সুন্দর ক্যাম্পাসের জন্য বিখ্যাত। দেশের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়, ক্যাম্পাসটি বিস্তৃত এবং এতে গাছ রেখাযুক্ত রাস্তা এবং বড় বড় ঘাসের প্লাজাসা উভয়ই রয়েছে। ছাত্রাবাস ও আর্ট মিউজিয়ামের মধ্যবর্তী রাস্তাটি বিভিন্ন ধরনের গাছ এবং বাহারি ফুলে সজ্জিত। আর্ট, মিউজিয়াম অফ আর্ট, সিওল জাতীয় বিশ্ববিদ্যালয়, যা বিশ্বখ্যাত ডাচ আর্কিটেক্ট রিম কুলাহাস ডিজাইন করেছিলেন, এটিও অবশ্যই দেখার একটি সাইট। এই রাস্তাটি হ্যাঙ্গআউট করার জন্য জনপ্রিয় জায়গা, বিশ্বের বিভিন্ন দেশর থেকে রেস্তোঁরা, মিষ্টান্নের দোকান রয়েছে।

আসান জিঙ্গকো ট্রি রোড: জিঙ্গকো গাছগুলো প্রচুর পরিমাণে প্রচুর পাতা এবং চারদিকে সোনার গালিচা তৈরির জন্য বিখ্যাত। সংক্ষেপে, এটি সত্যই যাদু এবং ভ্রমণের জন্য সুন্দর জায়গা। এই গাছগুলো দেখার সেরা সময়টি অক্টোবরের শেষের দিকে বা নভেম্বরের শুরুতে।

#এসএস/বিবি/২৯ ১১ ২০১৯


ফিচার ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, নভেম্বর ২৮, ২০১৯ ১০:৫০ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!