শিক্ষাঙ্গনে রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

শিক্ষাঙ্গনে রাজনীতি বন্ধে হাইকোর্টে রিট

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা এই রিট আবেদনে পাবলিক বিশ্ববিদ্যালয়সহ দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে র্যা গিং বন্ধেও প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন। রিটে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নিহত শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

এ ছাড়া বুয়েটসহ দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা এবং রাজনৈতিক বিবেচনায় উপাচার্য এবং শিক্ষক নিয়োগ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আরজি জানানো হয়েছে।

রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ‘বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চে আজ দুপুরের পর রিটটির ওপর শুনানি হতে পারে। রিট আবেদনে কয়েকটি বিষয়ে রুল চাওয়ার পাশাপাশি ওই সব নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিট আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং আওয়ামী লীগের সভাপতি ও বিএনপির চেয়ারপারসনকে বিবাদী করা হয়েছে।’

#এসএস/বিবি/১৩ ১০ ২০১৯


জাতীয় ডেস্ক, বিবি
Published at: শনি, অক্টোবর ১২, ২০১৯ ২:৫৮ অপরাহ্ন
Share with others:

Recent Posts

Recently published articles!