পালটে গেছে কারওয়ান বাজার

পালটে গেছে কারওয়ান বাজার

প্রায় তিন শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদের পর রাজধানীর ব্যস্ততম এলাকা কারওয়ানবাজারে চেহারা পাল্টে গেছে। সড়ক ও ফুটপাতের পাশে অবৈধভাবে গড়ে উঠা এসব স্থাপনা উচ্ছেদ করে দিয়েছে উত্তর সিটি করপোরেশন।

বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অভিযান শেষ হওয়ার পর জনতা টাওয়ার থেকে সোনারগাঁও হোটেলমুখী সড়কে বেড়ে গেছে যান চলাচল।

কাঁচাবাজারের পশ্চিম পাশে মূল সড়কের ওপরে আগে যেখানে ফলের বিপণি বসতো, সেখানে এখন ক্রেতা ও অফিসমুখী মানুষের ব্যক্তিগত গাড়ি দাঁড় করিয়ে রাখা হয়েছে।

তবে দখলমুক্ত এই পরিস্থিতি কতদিন অব্যাহত থাকবে সে বিষয়ে সংশয় জানিয়েছেন অভিযান দেখতে আসা অধিকাংশ উৎসুক জনতা। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সগির হোসেন ও সাজিদ আনোয়ারের নেতৃত্বে সকাল ১১টায় রেললাইনের পাশে ফলপট্টি থেকে অভিযান শুরু হয়।


প্রায় ৩০ বছর আগে শাহ আলী টাওয়ার ও ডিআইটি মার্কেটের মাঝের খোলা জায়গায় গড়ে ওঠা কাঠের দোকান গুঁড়িয়ে দেওয়ার মাধ্যমে এই দিনের মতো বিকালে শেষ হয় অভিযান। অভিযানে জনতা টাওয়ারের সামনে থেকে সোনারগাঁও হোটেলের দিকে যাওয়ার রাস্তার দুই পাশে চালানো হয় উচ্ছেদ। এসময় ফুটপাত দখল করে গড়ে উঠা অস্থায়ী সবজি বিক্রেতারা তড়িঘড়ি করে করে তাদের মালামাল নিয়ে সরে যান।

রেললাইনের পাশ থেকে জনতা টাওয়ারমুখী সড়কের দুপাশের ফুটপাতের আড়তগুলো বুলডোজার দিয়ে ধ্বংস করা হয়। প্রচুর তরমুজ, তাল, বেল, পেঁপে ও পেয়ারাসহ বিভিন্ন মওসুমি ফল নষ্ট হয়। কয়েকদিন আগেই কারওয়ান বাজারসংলগ্ন রেল লাইনের পাশে দেশি ফলের আড়ত গুঁড়িয়ে দিয়েছিল ভ্রাম্যমাণ আদালত; কারওয়ান বাজারের কামারপট্টির কিছু কর্মকারের দোকানও উচ্ছেদ করা হয়।

#এসএস/বিবি/২৮ ০৯ ২০১৯


রাজধানী ডেস্ক, বিবি
Published at: শনি, সেপ্টেম্বর ২৮, ২০১৯ ১:২৭ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!