দ্বিতীয় সেরা মিডল্যান্ড ব্যাংক

দ্বিতীয় সেরা মিডল্যান্ড ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিডল্যান্ড ব্যাংক পিএলসির শেয়ার গত সপ্তাহে লেনদেনের তালিকায় দ্বিতীয় শীর্ষে অবস্থান করছে। আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে কোম্পানিটির অবদান ৫ দশমিক ১৯ শতাংশ।

সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ৩ দশমিক ০১ শতাংশ বা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৩০ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনব্যাপী ৩৭ লাখ ৯ হাজার ৫৩৭ শেয়ার ১ হাজার ২০৮ বার হাতবদল হয়, যার বাজারদর ১১ কোটি ৩৭ লাখ টাকা। দিনভর শেয়ারদর ২৯ টাকা ৫০ পয়সা থেকে ৩১ টাকায় হাতবদল হলেও গত এক বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন ১১ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ৩১ টাকার মধ্যে ওঠানামা করে।

এদিকে সম্প্রতি মিডল্যান্ড ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ তাদের সহযোগী প্রতিষ্ঠান ‘মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড’-এর পরিশোধিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে সহযোগী এই সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিটিতে দুটি মিউচুয়াল ফান্ড চালু করবে ব্যাংকটি। কোম্পানিটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের (এমডিবিএএমসিএল) পরিশোধিত মূলধন ৫ কোটি টাকা থেকে ১২ কোটি টাকায় উন্নীত করা হবে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে পরিশোধিত মূলধনে ৭ কোটি টাকা যুক্ত হবে। এছাড়াও এমডিবিএএমসিএলের মাধ্যমে ‘মিডল্যান্ড ব্যাংক ফিক্সড ইনকাম ফান্ড’ এবং ‘মিডল্যান্ড ব্যাংক গ্রোথ ফান্ড’ নামে দুটো মিউচুয়াল ফান্ড চালুর সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ২৫ কোটি টাকা আকারের এই ফান্ডে মিডল্যান্ড ব্যাংক উদ্যোক্তা হিসেবে আড়াই কোটি টাকা করে বিনিয়োগ করবে।

ব্যাংক খাতের কোম্পানিটি ২০২৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন হয়েছে। কোম্পানির ১ হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৩৯ কোটি ৬৭ লাখ টাকা। কোম্পানির মোট ৬৩ কোটি ৯৬ লাখ ৬৯ হাজার ৭৫৩ শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৭৬ দশমিক ৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৮ দশমিক ৩৫ শতাংশ এবং বাকি ১৫ দশমিক ৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে।
#তমহ/বিবি/১৩অক্টোবর২০২৪


শেয়ারবাজার ডেস্ক, বিবি
Published at: রবি, অক্টোবর ১৩, ২০২৪ ১:২১ অপরাহ্ন
Share with others:

Recent Posts

Recently published articles!