ভিসি নাসিরের গোপালগঞ্জ ত্যাগ

ভিসি নাসিরের গোপালগঞ্জ ত্যাগ

রোববার রাত ৯টার কিছুক্ষণ পর কড়া পুলিশ পাহারায় নিজের কোয়ার্টার থেকে গাড়িতে করে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন ক্যাম্পাস ত্যাগ করেন।

উপাচার্য তাঁর আবাসিক ভবন থেকে নিজ গাড়িতে করে ঢাকার উদ্দেশে রওনা হন। এ সময় তাঁর গাড়ির সামনে পুলিশের একটি গাড়ি ছিল।

উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে ওঠা অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার বিষয়ে অধিকাংশ অভিযোগের সত্যতা পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। এ কারণে তাঁকে উপাচার্যের পদ থেকে প্রত্যাহারের সুপারিশ করেছে ওই কমিটি।

ইউজিসির পাঁচ সদস্যের তদন্ত কমিটি গতকাল সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর কাছে প্রতিবেদন জমা দিয়েছে। গতকালই সেটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছে ইউজিসি। এ খবর জানাজানির পর রাতে পুলিশি পাহারায় ক্যাম্পাস ছাড়লেন উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপাচার্য ক্যাম্পাস ছেড়ে যাওয়া সময় তাঁর গাড়ির সামনে পুলিশের একটি গাড়ি দেখা যায়। এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা উপাচার্যবিরোধী স্লোগান দেন।

ইউজিসির সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, ১১ পৃষ্ঠার প্রতিবেদনে উপাচার্যকে প্রত্যাহার করা ছাড়াও তাঁর বিরুদ্ধে ওঠা অনিয়ম ও দুর্নীতির বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করেছে তদন্ত কমিটি। এ ছাড়া কমিটি উপাচার্যের অনিয়ম, অদক্ষতা, দায়িত্বহীনতা ও অদূরদর্শিতা দেখতে পেয়েছে। কমিটি দেখতে পেয়েছে, বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়টি ভালোভাবে চালাতে পারছেন না। শিক্ষার্থীদের ওপর হামলা হলেও উপাচার্য মামলাসহ কোনো ব্যবস্থা নেননি। শিক্ষার্থীদের সঙ্গে যে আচরণ করা হয়েছে, তা কোনোভাবেই কাম্য নয়।

ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) দিল আফরোজা বেগম তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করলেও প্রতিবেদনের বিষয়বস্তু সম্পর্কে বলতে রাজি হননি। আর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন বলেন, প্রতিবেদনটি হাতে পাওয়ার পর সেটি দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

#এসএস/বিবি/৩০-০৯-২০১৯

ক্যাটেগরী: জাতীয়

ট্যাগ: জাতীয়

জাতীয় ডেস্ক, বিবি সোম, সেপ্টেম্বর ৩০, ২০১৯ ২:৪০ পূর্বাহ্ন

Comments (Total 0)