মেঘনা ঘাটে হচ্ছে ইউনিক গ্রুপের বিদ্যুৎকেন্দ্র

মেঘনা ঘাটে হচ্ছে ইউনিক গ্রুপের বিদ্যুৎকেন্দ্র

১৯ একর জমিতে ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড (ইউএমপিএল) বিদ্যুৎকেন্দ্রটি করছে। ৫২ কোটি ডলারে আগামী তিন বছরের মধ্যে এটি তৈরি করে দেবে যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেক্ট্রনিক্স।

বুধবার বিদ্যুৎ ভবনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিপিডিবির সঙ্গে প্রকল্প বাস্তবায়ন চুক্তি ও ক্রয় চুক্তি করে ইউএমপিএল। এছাড়া তিতাস গ্যাসের সঙ্গেও জ্বালানি সরবরাহ চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী, আগামী তিন বছরের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন হবে অথবা কেন্দ্রটি উৎপাদনে যাবে। গ্যাস দিয়ে চলমান থাকলে প্রতি ইউনিট বিদ্যুতের দাম হবে ২ দশমিক ৯৫ টাকা। গ্যাস সংকটের কারণে যখন রূপান্তরিত গ্যাসে চলবে তখন দাম পড়বে ৫ দশমিক ৪৪ টাকা। এক্ষেত্রে ডলারের বিনিময় মূল্য ধরা হচ্ছে ৮০ টাকা।অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বর্তমানে সরকারি বেসরকারি খাতের বিদ্যুৎ উৎপাদনের হার প্রায় সমান সমান। সরকার তরল জ্বালানিনির্ভর উৎপাদন থেকে বেরিয়ে গ্যাসভিত্তিক ও কয়লাভিত্তিক উৎপাদনের উপর গুরুত্ব বাড়াচ্ছে। তুলনামূলক অদক্ষ বিদ্যুৎকেন্দ্রগুলোও বন্ধ করে দেওয়া হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে জানিয়ে তিনি বলেন, “এই সময়ের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হবে।”

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ বলেন, বিদ্যুৎখাতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। নতুন এই প্রকল্পের চ্যালেঞ্জ হবে প্রতিশ্রুত সময়ের মধ্যে তা বাস্তবায়ন করা।ইউএমপিএলের ব্যবস্থাপনা পরিচালক নাফিজ সরাফত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়ার যে অঙ্গীকার করেছেন, সেটা বাস্তবায়নে ইউনিক মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্র গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

“বাংলাদেশের বিদ্যুৎখাতে ইউনিক গ্রুপ একটা শক্ত অবস্থান তৈরি করতে যাচ্ছে। মেঘনাঘাট সেই অবস্থানেরই প্রমাণ।” চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার, বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, পেট্রোবাংলার চেয়ারম্যান রুহুল আমিন, ইউএমপিএল চেয়ারম্যান নূর আলী উপস্থিত ছিলেন।


Published at: বৃহঃ, জুলাই ২৫, ২০১৯ ৪:৪১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!