আবার বাড়লো এলপিজি গ্যাসের দাম

আবার বাড়লো এলপিজি গ্যাসের দাম

গ্রাহক পর্যায়ে আবারো বাড়লো এলপিজি গ্যাসের দাম। এবার ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯১ থেকে বাড়িয়ে ১ হাজার ৪৩৯ টাকা নির্ধারন করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি। এতে করে প্রতি ১২ কেজির এলপি গ্যাসের সিলিন্ডারের দাম বেড়েছে ৪৮ টাকা।

৩ এপ্রিল রোববার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি এলপিজির নতুন দাম ঘোষণা করেছে। তবে এর আগের মাসে বেড়েছিল ১৫১ টাকা। এছাড়া একইসঙ্গে বাড়ানো হয়েছে গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত এলপিজির দামও। প্রতি লিটার অটোগ্যাসের নতুন দাম ৬৭ টাকা শূন্য দুই পয়সা।

এদিকে, উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে।

বেসরকারি খাতে প্রতি কেজি এলপিজির নতুন দাম ১১৯ টাকা ৯৪ পয়সা, যা সর্বোচ্চ খুচরা মূল্য। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। আগের মাসের চেয়ে কেজিতে দাম বেড়েছে সাড়ে ৩ শতাংশ। এ ছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৭ টাকা ২ পয়সা, যা আগে ছিল ৬৪ টাকা ৭৮ পয়সা।

গত বছরের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল এ সংস্থা। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

সৌদি সিপি অনুসারে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম বেড়ে যাওয়াসহ ডলারের দাম বেড়ে যাওয়ায় মূল্য বৃদ্ধি হয়েছে দাবি জ্বালানি নিয়ন্ত্রক সংস্থা বিইআরসির।

#তমহ/বিবি/০৫-০৪-২০২২

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি মঙ্গল, এপ্রিল ৫, ২০২২ ১:৪০ পূর্বাহ্ন

Comments (Total 0)