রেলওয়ের বিনা মূল্যে চিকিৎসা সেবা

রেলওয়ের বিনা মূল্যে চিকিৎসা সেবা

আগামী বুধবার থেকে শুরু হচ্ছে রেলওয়ের সেবা সপ্তাহ। যাত্রীদের ব্লাড প্রেশার ও ডায়াবেটিকস পরীক্ষা করা হবে চিকিৎসা সেবার আওতায়। এ উপলক্ষে কমলাপুর, চট্টগ্রামসহ রেলের বড় স্টেশনগুলোতে যাত্রীদের বিনা মূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা দেবেন রেলওয়ে হাসপাতালের চিকিৎসকেরা।

বুধবার রেলপথ মন্ত্রণালয়ের ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী। এই উপলক্ষে ৪ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত সেবা সপ্তাহ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী ও সেবা সপ্তাহ উপলক্ষে মন্ত্রণালয় ও রেলওয়ের কর্মকর্তাদের নিয়ে ১০টি টাস্কফোর্স গঠন করা হচ্ছে।

তারা সূচি মেনে ট্রেন চলাচল নিশ্চিত করা, প্ল্যাটফর্ম পরিচ্ছন্ন রাখা, চলন্ত ট্রেনের টয়লেট পরিষ্কার কি না তা তদারক করবে। এ ছাড়া রেল লাইনের ওপর থাকা পদচারী সেতু ও উড়াল সড়কে নিরাপত্তা ঝুঁকি আছে কি না তাও পরীক্ষা করবে। চলন্ত ট্রেনের পানি ও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতির ব্যবস্থা আছে কিনা, যাত্রীদের সঙ্গে ট্রেনের কর্মীদের আচরণ ও ট্রেন চলাচলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তৎপরতাও পর্যবেক্ষণ করবে টাস্কফোর্সের সদস্যরা।

রেল বলছে, সেবা সপ্তাহে টাস্কফোর্সের কর্মকর্তারা টিকিট কালোবাজারি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। যাত্রীদের টিকিট পাওয়ার ক্ষেত্রে যাতে হয়রানিতে না পড়তে হয়, সেটি নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে টাস্কফোর্সকে। এ ছাড়া সেবা সপ্তাহ উপলক্ষে রেল ভবনে অংশীজনদের নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হবে।

#এসএস/বিবি/০২ ১২ ২০১৯


দেশজুড়ে ডেস্ক, বিবি
Published at: রবি, ডিসেম্বর ১, ২০১৯ ৯:৫২ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!