রোহিঙ্গা ক্যাম্প কাঁটাতারের বেড়া

রোহিঙ্গা ক্যাম্প কাঁটাতারের বেড়া

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সারাদেশে রোহিঙ্গাদের প্রবেশ ঠেকাতে শরণার্থী শিবিরগুলোকে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হবে। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নিরাপত্তা বাড়াতে ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরা বসানোর পাশাপাশি সেখানে আর্মড পুলিশ ব্যাটালিয়নের নতুন একটি ইউনিটও মোতায়েন করা হবে।  

২৬ সেপ্টেম্বর বিদেশি রাষ্ট্রদূত ও এনজিও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ সব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলার, কানাডার হাই কমিশনার বেনোইট প্রিফন্টেইন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ মাসের শুরুর দিকে (৪ সেপ্টেম্বর) প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে রোহিঙ্গা ক্যাম্পগুলোকে নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে একটি প্রতিবেদন তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে শরণার্থী শিবরের চারপাশে কাঁটাতারের বেড়া দেওয়ার ওপর গুরুত্ব দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, “বর্তমানে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা স্থিতিশীল থাকলেও পাহাড়ী এলাকায় কাঁটাতারের বেড়ার অনুপস্থিতির কারণে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকেরা ক্যাম্প ছেড়ে সারা দেশে ছড়িয়ে পড়তে পারে। এর আলোকে ক্যাম্প এলাকায় উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে কাঁটাতারের বেড়া/ওয়্যার ফেন্সি/সীমানা প্রাচীর নির্মাণ করা জরুরী প্রয়োজন।”

কাঁটাকারের বেড়ার বিষয়ে বিদেশি কূটনীতিক জানতে চেয়েছিলেন জানিয়ে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। প্রাথমিক অবস্থায় এই কাজ শুরু হবে এবং কাঁটাতার দিয়ে বেড়া দেওয়া হবে।


“কাঁটাতার দিয়ে বেড়া নির্মাণ করা হলে জেলখানা হবে কিনা এরকম শংকা তারা প্রকাশ করেছিল। আমি তাদের বলেছি পৃথিবীর অনেক দেশেই এ ধরনের ব্যবস্থা আছে। টার্কি, সিরিয়ার শরণার্থী ক্যাম্প- এসমস্ত উদাহরণ দিয়ে আমরা তাদের বলেছি।”

কাঁটাতারের বেড়া তৈরির কাজ কবে শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, “ মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনার পর প্রক্রিয়া শুরু হয়েছে।”
#এসএস/বিবি/২৮-০৯-২০১৯

 

ক্যাটেগরী: দেশজুড়ে

ট্যাগ: দেশজুড়ে

দেশজুড়ে ডেস্ক, বিবি রবি, সেপ্টেম্বর ২৯, ২০১৯ ১:২৫ পূর্বাহ্ন

Comments (Total 0)