ওয়ার্ল্ড ভিশনে নিশাত সুলতানা

ওয়ার্ল্ড ভিশনে নিশাত সুলতানা

উন্নয়নকর্মী নিশাত সুলতানা। তিনি লেখক হিসেবেও সমধিক পরিচিত। নিয়মিতই পত্রপত্রিকায় কলাম লিখেন। সক্রিয় শিশু সাহিত্যেও। পেশাজীবনে বেসরকারি সংস্থায় আছেন। সম্প্রতি যোগ দিয়েছেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশে। ১ জুলাই থেকে এর ডেপুটি ডিরেক্টর অ্যাডভোকেসি ও জাস্টিস ফর চিলড্রেন হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিশাত সুলতানা দীর্ঘ এক যুগ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার সঙ্গে যুক্ত আছেন। কাজ করেছেন ব্র্যাক, সেভ দ্য চিলড্রেন, এডুকোর, কনসার্ন ইউনিভার্সেলের মতো প্রতিষ্ঠানের সঙ্গে।

নিশাত সুলতানার কর্মজীবনের শুরু ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে। ২৭তম বিসিএসে যোগদান করে তিনি কিছুদিন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে কাজ করেছেন।

শিশুর শিক্ষা, সুরক্ষা, সামাজিক ক্ষমতায়ন ও নারীর ক্ষমতায়ন জন্য তিনি নিরলসভাবে কাজ করে চলেছেন। কর্মজীবনে সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্যোন্নয়নের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিকে নিয়মিত লিখছেন।

শিশুদের জন্য তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১২টি। সৃজনশীল শিশুসাহিত্যের জন্য তিনি জাতীয় পর্যায়ে স্বীকৃত হয়েছেন।

তার রচিত শিশুতোষ বইগুলোর মধ্যে ‘নিপুর রঙিন একদিন’, ‘সবার বন্ধু পিকু’, ‘পাড়ল ঘোড়া ডিম’, ‘গল্প চাই, গল্প’ ও ‘ক্রিকেট পাগল গেছো ভূতের বাচ্চা’ উল্লেখযোগ্য। এছাড়া বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানের সঙ্গেও জড়িত তিনি।

তিনি ২৬ জুলাই উত্তরবঙ্গের নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেছেন নওগাঁ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁ সরকারি কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে।

#তমহ/বিবি/২৯ ০৮ ২০২


এনজিও ডেস্ক, বিবি
Published at: শনি, আগষ্ট ২৮, ২০২১ ৩:৩৪ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!