পুরস্কার পেল প্রাইম ব্যাংক

পুরস্কার পেল প্রাইম ব্যাংক

প্রাইম ব্যাংক লিমিটেড অর্জন করেছে এশিয়া সাসটেইনেবলিটি রিপোর্টিং রেটিং ২০১৯ এ ‘প্লাটিনাম অ্যাওয়ার্ড’। এর আগে গতবছর গোল্ড মেডেল অ্যাওয়ার্ড অর্জন করে ব্যাংকটি।

গত ২৩ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে প্রাইম ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক ও চিফ বিজনেস অফিসার মো. তৌহিদুল আলম খান এই পুরস্কার গ্রহণ করেন। পুরস্কার তুলে দেন ইন্দোনেশিয়ার গবেষণা ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী প্রফেসর বাম্বাং পেরমাডি সোয়েমান্ত্রী ব্রডজোনেগুরু।

বাংলাদেশ ছাড়াও এই প্রতিযোগিতায় অংশ নেয় মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, ইন্দোনেশিয়াসহ মোট ৫০ এশীয় কোম্পানি। গত ১৫ বছর ধরে অনুষ্ঠিত হওয়া এই অ্যাওয়ার্ড ইভেন্টটির উদ্দেশ্য হলো এশিয়ায় কর্পোরেট সাসটেইনেবল রিপোর্টিংয়ের মান উন্নত করা।

প্রাইম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান অর্থসূচককে জানান, বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং সার্কুলার অনুযায়ী ২০১৩ সালের ডিসেম্বর থেকে বার্ষিক প্রতিবেদনের পাশাপাশি সাসটেইনেবল রিপোর্ট তৈরি করা বাধ্যতামূলক। জিআরআই ম্যথোড বা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ এর ভিত্তিতে প্রতি বছর তিন ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়।

১ম প্লাটিনাম, ২য় গোল্ড ও ৩য় ক্যাটাগরির পুরস্কার সিলভার। জিআরআই ম্যথোড অনুযায়ী তিনটি সূচক বিবেচনা করে এই পুরস্কার দেওয়া হয়। প্রথমত সামাজিক সূচক, দ্বিতীয়ত অর্থনৈতিক সূচক এবং তৃতীয়ত পরিবেশ বান্ধব বিনিয়োগ বিবেচনা করা হয়।

তিনি আরও জানান, প্রাইম ব্যাংক সামাজিক দায়বদ্ধতা মাথায় রেখেই কাজ করে। ভবিষ্যতেও এই অর্জনের ধারাবাহিকতা বজায় রাখাতে চায় প্রাইম ব্যাংক। এই রিপোর্টকে আরও তথ্যবহুল ও মার্জিত করার চ্যালেঞ্জ নিয়ে আমরার কাজ করব।

আমাদের মতো দেশের অন্যান্য ব্যাংকগুলো সাসটেইনেবল রিপোর্টিংয়ে এগিয়ে আসলে সরকার ঘোষীত সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল (এসডিজি) বা টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন আরও সহজ হয়ে যাবে। এই মুহূর্তে প্রায় সবগুলো ব্যাংক গ্রিন ব্যাংকিং করলেও জিআরআই ম্যাথোডে রিপোর্টিং করছে না। দেশ ও জাতির স্বার্থে ব্যাংকগুলোকে সাসটেইনেবলিটি রিপোর্টিংয়ে এগিয়ে আসার পরামর্শ দেন এই ব্যাংকার।

#এসএস/বিবি/৩০ ১১ ২০১৯


ব্যাংক ডেস্ক, বিবি
Published at: শুক্র, নভেম্বর ২৯, ২০১৯ ৩:১৩ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!