বিলুপ্ত হচ্ছে জনসন বেবি পাউডার

বিলুপ্ত হচ্ছে জনসন বেবি পাউডার

জনসনের বেবি পাউডারে ক্ষতিকারক অ্যাসবেস্টসের গুঁড়ো পাওয়া গেছে। যা শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক। এজন্য আমেরিকাসহ বেশ কয়েকটি দেশের বাজার থেকে ৩৩ হাজার বেবি পাউডারের বোতল তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জনসন অ্যান্ড জনসন।

মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার এক সমীক্ষার পর কোম্পানিটি এই সিদ্ধান্ত নিতে বাধ্য হল ।যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের তথ্য অনুযায়ী, জনসনের বেবি পাউডারে ক্ষতিকারক অ্যাসবেস্টসের গুঁড়ো পাওয়া গেছে। যা শিশুদের জন্য অত্যন্ত বিপজ্জনক।

এই প্রথম জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে অ্যাসবেস্টসের নমুনা পাওয়া গেল। এর সংস্পর্শে এলে ক্যানসার পর্যন্ত হতে পারে। জনসন অ্যান্ড জনসন বেবি পাউডারে যে অ্যাসবেস্টস পাওয়া গেছে তার মাত্রা অত্যন্ত কম। মাত্র ০.০০০০২ শতাংশ।

পরিমাণ কম থাকলেও কোনও ঝুঁকি নিচ্ছে না জনসন অ্যান্ড জনসন। সংস্থার সম্মানের কথা মাথায় রেখে বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে পণ্য।

যে নমুনা পরীক্ষা করা হয়েছে, তার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছে সংস্থাটি। তবে যতদিন না প্রমাণিত হচ্ছে জনসন অ্যান্ড জনসন বেবি পাউডার পুরোপুরি অ্যাসবেস্টস মুক্ত, ততদিন যে লটের পণ্যে ক্ষতিকারক পদার্থটি পাওয়া গেছে, সেই লটের পণ্য বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে।

এই প্রথম নয়, এর আগে একাধিকবার জনসন অ্যান্ড জনসনের পণ্য নিয়ে প্রশ্ন উঠেছে।
তাদের বেবি পাউডার ব্যবহারের কারণে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যাওয়া এক নারীর পরিবারকে ৭০ লাখ ২০ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে আদেশ দেয় মিজৌরির একটি আদালত।
#এসএস/বিবি/১৯ ১০ ২০১৯


আন্তর্জাতিক ডেস্ক, বিবি
Published at: শুক্র, অক্টোবর ১৮, ২০১৯ ১০:৪৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!