লেনদেনে রেকর্ড!

লেনদেনে রেকর্ড!

পুঁজিবাজারের সূচক উর্ধ্বমুখী। লেনদেনে বড় উত্থান দেখা যাচ্ছে। সপ্তাহের শেষ কার্যদিবস ২৪ ডিসেম্বর বৃহস্পতিবারে ৮৫ পয়েন্ট যোগ হয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অবস্থান নিয়েছে ৫ হাজার ২১৮ পয়েন্টে। যা গত ছয় মাসের মধ্যে রেকর্ড লেনদেন হিসেবে জায়গা পেয়েছে।

২৩ ডিসেম্বর বুধবার দিনশেষে ডিএসইতে ১ হাজার ২৪৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিলো। যা আগের দিনের চেয়ে ২৬৯ কোটি টাকা ৬৬ লাখ টাকা বেশি।

সপ্তাহের প্রথম কার্যদিবস ২০ ডিসেম্বর রোববার ডিএসইতে প্রধান সূচকে ৩৪ পয়েন্ট কমলেও পরের দিনই ঘুরে দাঁড়ায়। যোগ হয় ৪১ পয়েন্ট, লেনদেনও বেড়ে দাঁড়ায় ১১৩৭ কোটি টাকায়। ২২ ডিসেম্বর মঙ্গলবার আবারো ১৭ পয়েন্ট হারালেও বুধবারই ডিএসইতে বাড়ে ৩৫ পয়েন্ট।

এ দিন বাজারে হাতবদল হয় ১ হাজার ৪৫৭ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। যা চলতিবছরের জুনের পর সর্বোচ্চ।

গেলো সপ্তাহে প্রধান সূচক বেড়েছে ১১০ পয়েন্ট, শরীয়াহ সূচক ২৩ পয়েন্ট আর বাচাইসূচক ডিএসই৩০ এ যোগ হয়েছে ৭৮ পয়েন্ট। সপ্তাহ ব্যবধানে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে প্রায় ২১০ কোটি টাকা।

গত সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, শাইনপুকুর সিরামিকস, জেএমআই সিরিঞ্জ এবং ইফাদ অটোস।

এদিকে দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল ডমিনেজ স্টিল বিল্ডিং, ইউনিলিভার, জিকিউ বলপেন, ইনটেক লিমিটেড এবং বিডি ল্যাম্পস।

সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৬৪ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯ টির, কমেছে ১৯১ টির এবং অপরিবর্তিত আছে ৬২ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম। ২ দশমিক ১২ শতাংশ বেড়ে ডিএসই'র বাজার মূলধন দাঁড়িয়েছে প্রায় ৪ লাখ ২৫ হাজার ৮'শ কোটি টাকা। সপ্তাহ ব্যবধানে যোগ হয়েছে প্রায় ৮ হাজার ৯শ কোটি টাকা।

#তমহ/বিবি/২৫ ১২ ২০২০


শেয়ারবাজার ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, ডিসেম্বর ২৪, ২০২০ ৮:০৩ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!