আজ দিনাজপুরে তাপমাত্রা ৫.৮

আজ দিনাজপুরে তাপমাত্রা ৫.৮

আজ হিমালয়ের হিম বাতাসের কারণে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে দেশের হিমালয় পাদদেশের জেলা দিনাজপুর। সকালে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটাই চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

এ ছাড়া জেলায় কুয়াশা ও হিমালয়ের হিম বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। শীতের প্রভাবে ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে। বেড়েছে ঠাণ্ডাজনিত রোগ।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের পর্যবেক্ষক তোফাজ্জল হোসেন জানান, বুধবার ভোরে দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সকালে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তাপমাত্রা আরও কমতে পারে বলে তিনি জানান।

এর আগে সকাল ৯টার দিকে সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ২০১৮ সালে পঞ্চগড়ে ২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যেটা ছিল বিগত কয়েক দশকের সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ মাসের ২৫ ২৬ তারিখের দিকে সারাদেশে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে এবং হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন আবারও তাপমাত্রা হ্রাস পেতে পারে এবং ২৭ ২৮ তারিখের দিকে আরও একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এটি ২ ৩ দিন অব্যাহত থাকবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। দক্ষিণাঞ্চলের জেলা ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও রাজশাহীতে শীতের বেশ প্রভাব রয়েছে।

সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর আরও জানায়, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

#এসএস/বিবি/২৫ ১২ ২০১৯


দেশজুড়ে ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, ডিসেম্বর ২৪, ২০১৯ ৮:২৬ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!