ঢাবিতে ১০ টাকায় স্যানিটারি ন্যাপকিন

ঢাবিতে ১০ টাকায় স্যানিটারি ন্যাপকিন

ডাকসু ও এসিআই ফ্রিডম এর যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসুর উদ্যোগে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ভেন্ডিং মেশিন বসানো হচ্ছে, যাতে ১০ টাকা দিয়ে স্যানিটারি ন্যাপকিন পাবেন ছাত্রীরা।

৪ ডিসেম্বর এই সেবার উদ্বোধন করা হবে বলে এই কার্যক্রমের প্রধান উদ্যোক্তা ও ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার জানিয়েছেন। ১ ডিসেম্বর ডাকসু ভবনের কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সুবিধার ভিত্তিতে নির্ধারিত ১০টি স্পটে বসানো হবে কাঙ্ক্ষিত ভেন্ডিং মেশিন।

স্পটগুলো হল ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি), কলা ভবন ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সায়েন্স লাইব্রেরি, চারুকলা অনুষদ, রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল ও কবি সুফিয়া কামাল হল।

তিলোত্তমা শিকদার বলেন জানান, ভেন্ডিং মেশিন থেকে যে কোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। ২০০১ সালের পর থেকে প্রচলিত যে কোনো দশ টাকার নোট দিলেই একটি ন্যাপকিন পাওয়া যাবে, যার বাজার মূল্য প্রায় ১৪ টাকা।

মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে। প্রতিটি ভেন্ডিং মেশিনের কাছে প্রথম একমাস একজন থাকবেন, যিনি ন্যাপকিন কেনাসহ যে কোনো সমস্যা সমাধানে ছাত্রীদের সহযোগিতা করবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার টিএসসির পায়রা চত্বরে এই সেবার উদ্বোধন হবে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ব্যবসায় অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর ও চলচ্চিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমী।

এই উদ্যোগের উদ্দেশ্য সম্পর্কে তিলোত্তমা বলেন, “আমরা স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে সমাজে নারীদের পিরিয়ড নিয়ে যে ট্যাবু রয়েছে, সে ট্যাবুর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে চাই।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ছাত্র পরিবহন সম্পাদক শামস ঈ নোমান, আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিন অর্ণি, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, সদস্য রকিবুল ইসলাম ঐতিহ্য, চিবল সাংমা, ফরিদা পারভীন, রাইসা নাসের, সাবরিনা ইতি ও সাইফুল ইসলাম রাসেল।


ক্যাম্পাস ডেস্ক, বিবি
Published at: শনি, নভেম্বর ৩০, ২০১৯ ১০:৫৬ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!