জনশক্তি রপ্তানিতে নতুন দিগন্ত

জনশক্তি রপ্তানিতে নতুন দিগন্ত

গ্রিস, ইতালি, সাইবেরিয়াসহ কয়েকটি দেশে জনশক্তি রপ্তানির বিষয়ে সমঝোতা স্মারক সইয়ের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর মহাপরিচালক শহীদুল ইসলাম। এছাড়াও চলতি মাসের শেষের দিকেই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু হওয়ার সম্ভাবনার কথাও জানান তিনি। সম্প্রতি গুলশানে করোনায় দেশে ফেরা শ্রমিকদের সার্বিক অবস্থা নিয়ে এক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন মহাপরিচালক।

প্রতিবদনটিতে বলা হয়, দেশে ফিরে আসা প্রবাসী শ্রমিকদের ৭৪ শতাংশ অর্থনৈতিক কষ্টে দিন কাটাচ্ছেন। এদের মধ্যে ৩৪ শতাংশই ঋণ করে জীবন ধারণ করছেন।


মহাপরিচালক আরো জানিয়েছেন, এসব শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা ও জীবনমান উন্নয়নে ৪২৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। তবে তাদের সঠিক তালিকা না থাকায় বিষয়টি কঠিন হয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, মালয়েশিয়ায়র কোনো প্রতিষ্ঠান এখন পর্যন্ত চাহিদা না জানানোয় কর্মী পাঠাতে সময় লাগছে। তবে চলতি মাসের শেষদিকে শ্রমশক্তি শুরুর সম্ভাবনা রয়েছে।

এর আগে ১ ডিসেম্বর শ্রমিক পাঠানোর ব্যাপারে আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ ও গ্রিস। এতে ইউরোপের দেশটিতে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

এথেন্সে বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক আনুষ্ঠানিক বৈঠকের পর নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বিষয়ে দুই পক্ষের মধ্যে আগ্রহপত্র সই হয়।

এসময় গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতগুলোতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের অভিবাসন নিয়ে আলোচনা করেন। এ ব্যাপারে জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত এবং ফেব্রুয়ারিতে ঢাকায় সমঝোতা স্মারক সই হওয়ার কথা জানিয়েছিলেন গ্রিক মন্ত্রী মিতারাকি।

#তমহ/বিবি/১৩ ০২ ২০২২


প্রবাস ডেস্ক, বিবি
Published at: শনি, ফেব্রুয়ারী ১২, ২০২২ ৯:২৮ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!