ল্যাবের মাংস এবার যুক্তরাষ্ট্রের বাজারে!

ল্যাবের মাংস এবার যুক্তরাষ্ট্রের বাজারে!

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ল্যাবে তৈরি মাংস বিক্রির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র। দেশটির দুটি কোম্পানি প্রাণী কোষ থেকে ল্যাবে তৈরি মুরগির মাংস বিক্রির অনুমোদন পেয়েছে বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

একটি কোম্পানির মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয় ল্যাবে তৈরি মাংস বিক্রির অনুমোদন দিয়েছে। পণ্যগুলো শিগগিরই নির্দিষ্ট কিছু রেস্টুরেন্টে পাওয়া যাবে।

এর আগে গত বছরের নভেম্বরে ল্যাবে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

এ নিয়ে ল্যাবে মাংস প্রস্তুতকারক কোম্পানি আপসাইড ফুডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উমা ভালেতি বলেন, আরও টেকসই ভবিষ্যতের জন্য এটি একটি বড় উদ্যোগ।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক আরেক কোম্পানি ‘ইট জাস্ট’ ও ল্যাবে মাংস প্রস্তুত করছে। সংস্থাটির সিইও জস টেট্রি বলেন, ল্যাবে তৈরি মাংস বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের ভোক্তাদের কাছে বিক্রি করার জন্য অনুমোদন পেয়েছে।
এর আগে ২০২০ সালে সিঙ্গাপুর ল্যাবে তৈরি মাংস বিক্রির অনুমোদন দেয়। তবে এ মাংস সাধারণ বাজারে তেমন জনপ্রিয়তা পায়নি। তাই অনেক কোম্পানি পোষা প্রাণিদের খাদ্যের জন্য এ মাংস উৎপাদন করছে।

#তমহ/বিবি/২৬জুন২০২৩


ফিচার ডেস্ক, বিবি
Published at: রবি, জুন ২৫, ২০২৩ ২:১৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!