খুলছে জাহাঙ্গীরনগর...

খুলছে জাহাঙ্গীরনগর...

প্রায় এক মাস বন্ধ রাখার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। উপাচার্যের অপসারণের দাবির আন্দোলনের প্রেক্ষাপটে অনির্দিষ্টকালের বন্ধ করে দেওয়া হয় জাবি।

৪ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয় বলে ভারপ্রাপ্ত নিবন্ধক রহিমা কানিজ জানান। তিনি বলেন, “শিক্ষার্থীদের আবাসিক হলগুলো কাল (বৃহস্পতিবার) সকাল ১০টা থেকে খুলে দেওয়া হবে। আগামী ৮ ডিসেম্বর রোববার থেকে ক্লাস পরীক্ষা যথারীতি চলবে।”

বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম সচল রাখার জন্য সিন্ডিকেটের পক্ষ থেকে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করা হয়েছে বলে জানান রহিমা কানিজ। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্পে দুর্নীতির অভিযোগ তদন্তের দাবিতে গত অগাস্টে আন্দোলন শুরু করেন শিক্ষক শিক্ষার্থীদের একটি অংশ।

এর মধ্যেই ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে চাঁদা চাওয়ার অভিযোগ ওঠে। ওই ঘটনার পরে ছাত্রলীগের দুই শীর্ষ নেতাকে পদ হারাতে হলেও তারা অভিযোগ অস্বীকার করে উল্টো অধ্যাপক ফারজানার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন।

উপাচার্য বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাদের অর্থ দিয়েছেন বলে সে সময় অভিযোগ ওঠে, যার একটি অডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রলীগ নেতা ‘ঈদ সালামী’ হিসেবে ১ কোটি টাকা পাওয়ার কথা স্বীকারও করেন।

এর পরিপ্রেক্ষিতে উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার তদন্তের দাবিতে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলন চালিয়ে আসছিল শিক্ষক শিক্ষার্থীরা। চাপের মুখে উপাচার্য অধ্যাপক ফারজানা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসলেও তা ফলপ্রসূ না হওয়ায় গত ১৯ সেপ্টেম্বর তার পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু হয়।

ধর্মঘট, ক্লাস পরীক্ষা বর্জন, প্রশাসনিক ভবন অবরোধের মত বেশ কিছু কর্মসূচি শেষে ৪ নভেম্বর সন্ধ্যায় উপাচার্যের বাসভবন ঘেরাও করেন আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীরা। পরদিন দুপুরে ছাত্রলীগের নেতা কর্মীরা মিছিল নিয়ে চড়াও হয় আন্দোলনকারীদের ওপর। তারা এলোপাতাড়ি মারধর করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। উপাচার্যের বাসভবনের সামনে ওই হামলায় আট শিক্ষক ও সাংবাদিক সহ অন্তত ২৫ জন আহত হন।

এই পরিস্থিতিতে ৫ নভেম্বর দুপুরে সিন্ডিকেটের জরুরি বৈঠক ডেকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

#এসএস/বিবি/০৪ ১২ ২০১৯


ক্যাম্পাস ডেস্ক, বিবি
Published at: বুধ, ডিসেম্বর ৪, ২০১৯ ৬:২৭ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!