প্রতিমায় ৫০ কেজি সোনা

প্রতিমায় ৫০ কেজি সোনা

এবারের দুর্গাপূজার সবচেয়ে বড় আকর্ষণ কলকাতার শিয়ালদহের কাছে লেবুতলা বা সন্তোষ মিত্র স্কয়ারের সর্বজনীন পূজা। এখানে দুর্গাপ্রতিমা সাজানো হয়েছে সোনা দিয়ে। শুধু দুর্গা নয়, অসুর এবং সিংহও সাজানো হয়েছে সোনার পাত দিয়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, এতে ৫০ কেজি সোনা ব্যবহৃত হয়েছে। আর এই সোনার মূল্য ২০ কোটি রুপি। এবারের কলকাতার বড় বাজেটের পূজার মধ্যে এটিই সর্বাগ্রে। তাই এই পূজামণ্ডপ এবং সোনায় তৈরি দুর্গাকে দেখার জন্য মানুষ ঝাঁপিয়ে পড়েছে।

আজ দুর্গাপূজার মহাসপ্তমী। আজ শনিবার সকালে কলকাতার বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টিপাত হলেও তা উপেক্ষা করেই মানুষ ছুটছে মণ্ডপে। কেউ ছাতা মাথায়, কেউবা বৃষ্টিতে ভিজেও নামী মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দর্শনে মেতে উঠেছে। কলকাতায় এবার ২ হাজার ৬০০টি সর্বজনীন পূজা হচ্ছে। এর মধ্যে ১৮০টি বড় বাজেটের পূজা। মূলত ওই সব পূজার মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দেখতে মানুষের লাইন মণ্ডপে মণ্ডপে।

এ ছাড়া অন্যান্য বড় বাজেটের মণ্ডপেও একই অবস্থা। আজ সপ্তমী, কাল মহাষ্টমী এবং পরের দিন মহানবমীতে চলবে এই জনপ্লাবন। বৃষ্টি এলেও মানুষ সেই বৃষ্টিকে উপেক্ষা করে চলছে সোনার দুর্গা আর অন্যান্য বড় বাজেটের পূজা দেখছে।
এবার পূজায় কলকাতায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে শহরে নেমেছে ২০ হাজার পুলিশ। যানবাহন নিয়ন্ত্রণের জন্য রয়েছে ৩ হাজার ট্রাফিক পুলিশ। আরও রয়েছে ৬০০ মহিলা পুলিশ। শহরের বিভিন্ন স্থানে রয়েছে ৪৬টি ওয়াচ টাওয়ার। ৭টি মোবাইল পুলিশভ্যান।

#এসএস/বিবি/০৫ ১০ ২০১৯


ফিচার ডেস্ক, বিবি
Published at: শনি, অক্টোবর ৫, ২০১৯ ১০:৫০ পূর্বাহ্ন
Share with others:

Recent Posts

Recently published articles!