বিশ্ব ইজতেমা শুরু

বিশ্ব ইজতেমা শুরু

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের প্রথম দিন পার হলো। লাখো মুসল্লির আল্লাহ–আল্লাহ ধ্বনি আর ইবাদত–বন্দেগির মধ্য দিয়ে আজ বিশ্ব ইজতেমার প্রথমদিন শেষ হয়। বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া দেশ বিদেশের মুসল্লিদের সমাবেশে টঙ্গীর আশপাশের এলাকাসহ তুরাগতীর পরিণত হয়েছে জনসমুদ্রে।

দেশ বিদেশের ইসলামি চিন্তাবিদেরা সকাল থেকেই ইসলামের বিভিন্ন দিক নিয়ে বিভিন্ন ভাষায় বয়ান করেন; যা বাংলা ভাষায় অনুবাদও করা হয়। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা।

শুক্রবার সকাল থেকেই রাজধানী ও আশপাশের এলাকা থেকে হাজার হাজার মুসল্লি ইজতেমার মাঠে জুমার নামাজ আদায়ের জন্য ছুটতে থাকেন। জুমার নামাজে ইমামতি করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা জোবায়ের। মানুষের ভিড়ের কারণে জুমার নামাজের সময় ঢাকা ময়মনসিংহ সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

প্রথম পর্বের এই ইজতেমায় যোগদানকারী মুসল্লি ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতেমাস্থলে হাজির হন।

জুমার নামাজে শরিক হন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মুহাম্মদ আব্দুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান প্রমুখ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন বলেন, জুমার নামাজ উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিক–ব্যবস্থা নেওয়া হয়। যানজটমুক্ত চলাচলের জন্য পর্যাপ্তসংখ্যক ট্রাফিক পুলিশ রাখা হয়। তিনি বলেন, বৃহস্পতিবার থেকেই বিশ্ব ইজতেমায় পুলিশ, র্যাব, সাদাপোশাকধারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার বিপুলসংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়।

ইজতেমা মাঠের নিরাপত্তা নিশ্চিতে চার শতাধিক ক্লোজড সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। ২০টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

#এসএস/বিবি/১০ ০১ ২০২০


রাজধানী ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, জানুয়ারী ৯, ২০২০ ১১:০১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!