সাইবার হামলার শঙ্কায় আবার সতর্কতা...

সাইবার হামলার শঙ্কায় আবার সতর্কতা...

দেশের ব্যাংকগুলোর ওপর সাইবার হামলা হতে পারে, এই আশঙ্কা থেকে তিন মাসের ব্যবধানে আবার সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে ব্যাংকের এটিএম বুথগুলোতে বাড়ানো হয়েছে নজরদারি। কোনো কোনো ব্যাংক রাতে বন্ধ রাখছে তাদের এটিএম বুথ।

অর্থ মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার কথা স্বীকার করে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘নির্দেশনা পাওয়ার পর পরই আমরা নিরাপত্তা বাড়িয়েছি। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে।’

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যাংকগুলোর কাছে পাঠানো এক চিঠিতে এই সতর্কতা দেয়। চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্ক হ্যাক করতে পারে।

এর আগে গত আগস্টে কেন্দ্রীয় ব্যাংকের কাছে তথ্য আসে, ‘বিগল বয়েজ’ নামে একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। গ্রুপটি উত্তর কোরিয়ার বলে কেন্দ্রীয় ব্যাংককে জানানো হয়। এর পরিপ্রেক্ষিতে গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়। চিঠি পাওয়ার পর সব ব্যাংকই বিশেষ ব্যবস্থা নেয়। তবে কোনো সাইবার হামলার খবর পাওয়া যায়নি।

এবার একই গ্রুপ নতুন করে হামলা চালাতে পারে বলে তথ্য এসেছে। এর পরিপ্রেক্ষিতেই ব্যবস্থা নিয়েছে ব্যাংকগুলো।

#তমহ/বিবি/২২ ১১ ২০২০


ব্যাংক ডেস্ক, বিবি
Published at: শনি, নভেম্বর ২১, ২০২০ ৯:২২ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!