পুজোয় ভারত যাবে ইলিশ

পুজোয় ভারত যাবে ইলিশ

আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হচ্ছে। এ লক্ষ্যে ৭৯টি প্রতিষ্ঠানকে রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
বুধবার মন্ত্রণালয় থেকে এ অনুমোদন দিয়ে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। ৭৯টি প্রতিষ্ঠানের প্রত্যেকে ৫০ টন করে রপ্তানির অনুমোদন পেয়েছে। 
এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও রপ্তানি উইংয়ের প্রধান মো. আব্দুর রহিম খান বাসসকে বলেন, ‘ভারত আমাদের নিকটতম প্রতিবেশি ও বন্ধুপ্রতিম দেশ। তারা আমাদের বাণিজ্যের বড় অংশীদার। তাই, এবারও আসন্ন দুর্গাপূজায় শুভেচ্ছা স্বরূপ সেদেশে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।’
তিনি বলেন, ইলিশ রপ্তানির আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৭৯ প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। 
রপ্তানির শর্তে উল্লেখ করা হয়েছে, রপ্তানিকারকদের রপ্তানি নীতি ২০২১-২০২৪ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে, শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে রপ্তানির অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরীক্ষা এবং প্রতিটি কনসাইনমেন্ট জাহাজীকরণ শেষে রপ্তানি সংক্রান্ত সব কাগজপত্র ই-মেইল করতে হবে। অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি রপ্তানি করা যাবে না।
প্রতিটি পণ্যচালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। রপ্তানির এই অনুমতির মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।
শর্তে আরও উল্লেখ করা হয়, সরকার প্রয়োজনে যেকোনো সময় ইলিশ মাছ রপ্তানি বন্ধ করতে পারবে। এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয় এবং অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না। 
এর আগে গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের জানিয়েছিলেন, বরাবরের মত এবারও দুর্গাপূজায় শুভেচ্ছা স্বরূপ ভারতে ইলিশ রপ্তানি করা হবে। তবে যে পরিমাণ ইলিশ রপ্তানি হবে, তাতে দেশের বাজারে এর কোন প্রভাব পড়বে না। - বাসস।

#তমহ/বিবি/২১-০৯-২০২৩

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি বৃহঃ, সেপ্টেম্বর ২১, ২০২৩ ৪:২৭ পূর্বাহ্ন

Comments (Total 0)