সাদেক হোসেন খোকার বিদায়

সাদেক হোসেন খোকার বিদায়

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকা মারা গেছেন। নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

ঢাকার সাবেক মেয়র খোকা ২০১৪ সালের ১৪ মে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সের একটি বাসায় থেকে চিকিৎসা চালিয়ে যাচ্ছিলেন তিনি। সপ্তাহ তিনেক আগে মুখে ঘা দেখা দিলে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে তাকে ভর্তি করা হয়।

লাগাতার ওষুধ সেবনে খোকার দেহে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছিল বলে জানিয়েছিল চিকিৎসকরা। হাসপাতালে ভর্তির নয় দিন পর তার শ্বাসনালী থেকে টিউমার অপসারণ করা হয়। ২৮ অক্টোবর স্বাস্থ্যের আরও অবনতি হলে তাকে নেওয়া হয় নিবিড় পরিচর্যা (আইসিইউ) কেন্দ্রে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে চলে যান অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র খোকা।

খোকাকে কোথায় দাফন করা হবে তা কিছু জানা যায়নি। মৃত্যুর আগে ঢাকার জুরাইনে বাবা মার কবরের পাশে দাফনের জন্য খোকা তার ইচ্ছার কথা পরিবারকে জানিয়ে গেলেও পাসপোর্ট জটিলতার কারণে তার লাশ দেশে আনা হবে কিনা তা নিয়ে এখনো অনিশ্চয়তা কাটেনি।

নিউইয়র্ক যাওয়ার পর ২০১৭ সালে খোকা ও তার স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। পরে তারা নিউইয়র্ক কনস্যুলেটে নতুন পাসপোর্টের জন্য আবেদন করেও কনস্যুলেট থেকে কোনো সদুত্তর পাননি বলে খোকার পরিবার দাবি করে। তাই যুক্তরাষ্ট্রে মৃত্যুর পর তার লাশ দেশে আনা নিয়ে এখনো জটিলতা কাটেনি।

নিউইয়র্কে খোকার লাশের কাছে আছেন তার স্ত্রী ইসমত হোসেন, ছেলে ইশরাক হোসেন ও ইশফাক এবং মেয়ে শারিকাসহ বেশ কিছু স্বজন।
#এসএস/বিবি/০৪ ১১ ২০১৯


জাতীয় ডেস্ক, বিবি
Published at: রবি, নভেম্বর ৩, ২০১৯ ১:৩৫ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!