পুঁজিবাজারের জন্য ১০ হাজার কোটি টাকা

পুঁজিবাজারের জন্য ১০ হাজার কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার টেনে তুলতে ১০ হাজার কোটি টাকার ‘বিশেষ তহবিল’ চেয়ে সরকারের কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে বাজার সংশ্লিষ্টরা।

৪ ডিসেম্বর শীর্ষ সাত ব্রোকারেজ হাউজের পক্ষ থেকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলামের কাছে প্রস্তাবটি জমা দেওয়া হয়েছে বলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি ইবিএল ইনভেস্টমেন্টের পরিচালক সাইদুর রহমান জানান।

তিনি বলেন,“ আমরা এর আগে গত ২৩ অক্টোবর ১০ হাজার কোটি টাকা পুঁজিবাজারের উন্নয়নে চেয়েছিলাম। ২০ নভেম্বর আমাদের সাথে সচিব মহোদয়ের আলোচনা হয়। তিনি আমাদের বলেছিলেন বিষয়টি নিয়ে বিস্তারিত লিখে দিতে। আজকে আমরা সেভাবে লিখে দিয়েছি। এই তহবিল’ পাওয়া গেলে পুঁজিবাজারের লেনদেন বর্তমানের চারশ’ কোটি টাকা থেকে ১ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া সম্ভব ।

“ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগ বেধে দেওয়া সীমার মধ্যে রাখতে হয়। সে জন্য ব্যাংকগুলো বাজারে বিনিয়োগ করতে পারে না। তাই আমরা চেয়েছি ব্যাংকের বাইরে থেকে এই টাকাপুঁজিবাজারে ঢুকবে। বাজারটা ভাল হবে।”

‘একটা ক্রাইটেরিয়া ঠিক করে দেবে সরকার। সে শর্তগুলো পূরণ করেই মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজ এই টাকা নিতে পারবে’ জানিয়ে সাইদুর বলেন, “আমরা এই টাকা অনুদান হিসেবে চাচ্ছি না। ৩ শতাংশ সুদে ৬ বছরের জন্য চাচ্ছি। প্রথম বছর আমরা কোন টাকা দিব না। দ্বিতীয় বছর আমরা সুদ দেব। পরের চার বছরে আমরা সুদসহ আসল টাকা ফেরত দেব।”

#এসএস/বিবি/০৪ ১২ ২০১৯


শেয়ারবাজার ডেস্ক, বিবি
Published at: বুধ, ডিসেম্বর ৪, ২০১৯ ৬:৩৬ পূর্বাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!