সংকটে সিমেন্ট শিল্প

সংকটে সিমেন্ট শিল্প

অর্থনৈতিক অঞ্চলের বাইরের সিমেন্ট কারখানাগুলো বেশ সংকটে পড়েছে। কাঁচামাল আমদানিতে ৫ শতাংশ অগ্রিম কর ‘বাধ্যতামূলক’ করায় অনেক কারখানা লোকসান দিচ্ছে। এই কর প্রত্যাহার না করা হলে অনেক কারখানা বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন সিমেন্ট উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) সভাপতি মোহাম্মদ আলমগীর কবির।

১ ডিসেম্বর রাজধানীর সোনারগাঁও হোটেলে এক মতবিনিময় সভায় তিনি বলেন, চলতি অর্থবছরের বাজেটে সিমেন্ট শিল্পের কাঁচামাল আমদানিতে আগের মতোই পাঁচ শতাংশ অগ্রিম আয়কর (এআইটি) দেওয়ার বিধান রাখা হয়েছে। যে সব কারখানা অর্থনৈতিক অঞ্চলের বাইরে তাদেরকে এই কর দিতে হয়।

“আগেও এই ৫ শতাংশ এআইটি দিতে হতো। তবে সেটা কোম্পানিগুলোর আয়করের সাথে সমন্বয় করা হতো। কিন্তু এখন এটা দিতেই হবে।” আলমগীর কবির বলেন, “অর্থনৈতিক অঞ্চলের সিমেন্ট কারখানাগুলোকে এই অগ্রিম কর দিতে হয় না। এর ফলে আমাদের উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় প্রতিযোগতিায় টিকে থাকতে পারছি না।”

এম আই সিমেন্টের ভাইস চেয়ারম্যান আলমগীর কবির বলেন, বাংলাদেশের সিমেন্ট খাতে প্রায় ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এর মধ্যে ১৮ থেকে ১৯ হাজার কোটি টাকার ব্যাংক ঋণ। “এই কর হার পরিবর্তন না হলে কারখানা গুলো বন্ধ হয়ে যাবে। ব্যাংক ঋণগুলোর তখন কি হবে?” প্রশ্ন করেন আলমগীর।

তিনি বলেন, আগেও এই ৫ শতাংশ অগ্রীম কর ছিল। কিন্তু এটা কোম্পানি গুলোর আয়করের সাথে সমন্বয় করা হতো। কিন্তু এখন এটা দিতেই হবে। “আবার সাথে আছে উৎপাদিত সিমন্টে সরবরাহের সময় ৩ শতাংশ কর। সবমিলিয়ে ৮ শতাংশ কর দিতে হচ্ছে। আর আয়কর তো আছেই। এখন এর মধ্যে যদি কিছু কারখানাকে এই খরচ বহন করতে না হয় তাদের সাথে কিভাবে প্রতিযোগিতায় টিকে থাকা যাবে?”

আপনারা অর্থনৈতিক অঞ্চলে  যাচ্ছেন না কেনো- এ প্রশ্নের উত্তরে আলমগীর কবির বলেন, ”আর রাতারাতি তো আর সেখানে যাওয়া যাবে না। একটা সিমেন্ট কারখানা করতে অনেক বিনিয়োগ লাগে। এ অবস্থায় আমরা এখন সেখানে কিভাবে যাবো।” “এই অসম ব্যবস্থা না ঠিক হলে আমাদের কারখানাগুলো টিকবে না।”

আলমগীর কবির বলেন, দেশে সিমেন্টের  চাহিদা আছে তিন কোটি ৪০ লাখ মেট্রিক টন। কারখানাগুলোর উৎপাদন ক্ষমতা আছে ৬ কোটি ২০ লাখ মেট্রিক টন। চলতি অর্থবছরের পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) সিমেন্ট খাতের প্রবৃদ্ধি হয়েছে ৬ শতাংশ। গত বছরের একই সময়ে যা ছিল ১০ থেকে ১২ শতাংশ।

ক্যাটেগরী: ব্যবসা

ট্যাগ: ব্যবসা

ব্যবসা ডেস্ক, বিবি রবি, ডিসেম্বর ১, ২০১৯ ১:১৭ অপরাহ্ন

Comments (Total 0)