শুভেন্দু মাইতির গান গল্পে ‘বাংলা গানের পরম্পরা’

শুভেন্দু মাইতির গান গল্পে ‘বাংলা গানের পরম্পরা’

শিক্ষা, গণমাধ্যম ও গণসংস্কৃতি নিয়ে নানামুখী উদ্যোগ গ্রহণ করছে কৃষ্টি ফাউন্ডেশন। তারই অংশ হিসেবে সংগঠনটির প্রথম সাংস্কৃতিক আয়োজন ‘বাংলা গানের পরম্পরা’। এ আয়োজনে আমন্ত্রিত হয়েছেন কিংবদন্তী গণসঙ্গীত শিল্পী শুভেন্দু মাইতি।

ঢাকা ও রাজশাহীতে দু’দিনের এ অনুষ্ঠানে গাইবার পাশাপাশি বাংলা গান নিয়ে বিস্তারিত আলাপ ও আড্ডায় অংশ নিবেন এ শিল্পী।

কৃষ্টির পক্ষ থেকে সংগঠনটির সভাপতি বুলবুল মহলানবীশ জানান, আগামী ২৭ জুলাই ছায়ানট সংগীত ভবনে বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত গান গল্প ও সন্ধ্যা ৭টা থেকে শুভেন্দু মাইতির গানের আয়োজন করা হয়েছে। একইভাবে ৩১ জুলাই রাজশাহী শিল্পকলা একাডেমীতে দুপুর ৩ টা থেকে ৫টা পর্যন্ত গান গল্প ও সন্ধ্যা ৬টা থেকে শুভেন্দু মাইতির গান নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠান।

শুভেন্দু মাইতি ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত লোকসঙ্গীত গবেষক ও গণসঙ্গীত শিল্পী। বাংলার চিরায়ত লোকসঙ্গীত সংগ্রহ, এর চর্চা, প্রচার ও প্রসারের জন্য জীবনের একটা বড় সময় ব্যয় করেছেন গ্রাম বাংলার আদি, অকৃত্রিম সংস্কৃতির শেকড় সন্ধানে। লোকসঙ্গীত চর্চা ছাড়াও ১৯৬৭ সাল থেকে ভারতের কমিউনিস্ট পার্টির সর্বক্ষণ কর্মী হিসেবে কাজ করেছেন প্রায় ১৬ বছর। ছিলেন সাংস্কৃতিক আন্দোলনের সংগঠকও। ভারতীয় গণনাট্য সংঘ, পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পীসংঘ এবং পশ্চিমবঙ্গ আদিবাসী ও লোকশিল্পী সংঘের রাজ্যস্তরের গুরুত্বপূর্ণ নেতা হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। তার সমগ্র জীবনের অর্জনকে সাংগঠনিক রূপ দিতে ২০০২ সালে গড়ে তোলেন ‘লালন আকাদেমি’। এই প্রতিষ্ঠানটি বর্তমানে ভারতের একটি অগ্রগণ্য লোকসংস্কৃতি গবেষণাকেন্দ্র হিসেবে পরিচিত। নব্বই দশকের শুরুতে সুমন চট্টোপাধ্যায়, নচিকেতাসহ অসংখ্য শিল্পীকে নাগরিক শ্রোতাদের সামনে নিয়ে আসেন এ সংগীতগুরু।


Published at: বৃহঃ, জুলাই ২৫, ২০১৯ ৪:৪০ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!