‘ভ্যাকসিন হিরো’ পুরস্কারে শেখ হাসিনা

‘ভ্যাকসিন হিরো’ পুরস্কারে শেখ হাসিনা

সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এর ধারাবাহিকতায় দেশে টিকাদান কর্মসূচির সাফল্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। এ সম্মাননা দিয়েছেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)।

২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেন জিএভিআই বোর্ডের চেয়ার নগচি ওকোনজো আইয়েলা।

বাংলাদেশে পোলিও নির্মূল এবং ডিপথেরিয়া, হেপাটাইসিস বি ও রুবেলার মত মরণব্যাধি নিয়ন্ত্রণে ভূমিকা রাখায় শেখ হাসিনাকে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার তুলে দেওয়ার আগে শংসাপত্র পড়ে শোনান এনগোজি ওকোনজো আইয়েলা, যিনি নাইজেরিয়ার সাবেক অর্থমন্ত্রী ও বিশ্ব ব্যাংকের সাবেক এমডি । স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও টুইটারের বোর্ডেও তিনি আছেন।

শংসাপত্রে তিনি বলেন, “এই পুরস্কার তাদের জন্য, যারা শিশুদের জীবন রক্ষার জন্য জরুরি টিকাদানে উদ্যোগী হয়েছেন এবং কোনো শিশু যাতে বাদ না পড়ে, তা নিশ্চিত করতে কাজ করেছেন। শুধু টিকাদান কর্মসূচি নয়, শিশু অধিকার ও নারীর ক্ষমতায়নেও শেখ হাসিনা একজন সত্যিকারের চ্যাম্পিয়ন।”

সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা জিএভিআই, যা ভ্যাকসিন অ্যালায়েন্স নামে পরিচিত, সারাবিশ্বে কোটি কোটি শিশুর জীবন রক্ষায় ভূমিকা রাখছে টিকাদান কর্মসূচির মাধ্যমে।

সরকারি বেসরকারি অংশীদারিত্বের এ উদ্যোগের প্রধান নির্বাহী সেথ বার্কলে অনুষ্ঠানে বলেন, “টিকাদান কর্মসূচিতে সবসময় উৎসাহ দিয়েছেন শেখ হাসিনা। তিনি একজন সত্যিকারের রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি শিশুদের সুস্থভাবে গড়ে তোলার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন।”

শেখ হাসিনা এ সময় বলেন, ‘এ পুরস্কার আমার না। এটা বাংলাদেশের জনগণকে আমি উৎসর্গ করলাম।’ এ সময় তাঁর আমলে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
#এসএস/বিবি/২৪ ০৯ ২০১৯


স্বাস্থ্য ডেস্ক, বিবি
Published at: সোম, সেপ্টেম্বর ২৩, ২০১৯ ১১:১৬ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!