সব ধরনের খেলা থেকে নিষিদ্ধ রাশিয়া

সব ধরনের খেলা থেকে নিষিদ্ধ রাশিয়া

আন্তর্জাতিক ডোপিং বিরোধী সংস্থা (ওয়াডা) রাশিয়াকে সব ধরনের ক্রীড়া আসর থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে । বিসিবি জানায়, সোমবার সুইজারল্যান্ডের লোজানে ওয়াডার কার্যনির্বাহী সভায় এই সিদ্ধান্ত হয়।

শুধু রাশিয়ার ক্রীড়াবিদরাই যে অলিম্পিক বিশ্বকাপের মতো প্রধান প্রতিযোগিতাগুলোয় নিষিদ্ধ থাকবে তা নয়, দেশটির সরকারি কর্মকর্তাদের ওপরও এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এই সময়ে রাশিয়া কোনো ক্রীড়া আসরের আয়োজকও হতে পারবে না।

এই নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার পতাকা ও জাতীয় সংগীত আগামী বছর টোকিও অলিম্পিক, ২০২২ কাতার বিশ্বকাপ, ২০২২ বেইজিং শীতকালীন অলিম্পিকের মতো বড় ক্রীড়া আসরে থাকবে না। তবে যে সব অ্যাথলেট নিজেদের ডোপিং কেলেঙ্কারি মুক্ত প্রমাণ করতে পারবেন, তারা নিরপেক্ষ পতাকার অধীনে অংশ নিতে পারবেন।

জানুয়ারিতে ডোপিংয়ের নমুনা কারসাজি করার অভিযোগ উঠেছিল রাশিয়ার অ্যান্ডি ডোপিং এজেন্সির বিপক্ষে। তদন্তে যার প্রমাণ মেলায় রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করেছিল ওয়াডার বিশেষ কমিটি। সেই সুপারিশের প্রেক্ষিতেই এদিন এই সিদ্ধান্ত এসেছে।

ওয়াডা জানিয়েছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে ২১ দিনের মধ্যে আবেদন করতে পারবে রাশিয়া। যদি রাশিয়া সেটি করে, তবে আপিলটি কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে অর্পণ করা হবে।

এর আগে ক্রীড়াবিদদের পারফরম্যান্স বর্ধক ওষুধ ব্যবহারে উৎসাহ দেওয়ার অভিযোগে ২০১৫ সালে তিন বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল রাশিয়াকে। যে কারণে ২০১৬ অলিম্পিকে দেশটির হয়ে কোনো ক্রীড়াবিদ অংশ নিতে পারেনি। সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছিল গেল বছরই।

এদিকে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহর ২০২০ ইউরোর আয়োজক শহরের একটি। রাশিয়ার এই নিষেধাজ্ঞার পরও অবশ্য ইউরোর ম্যাচ আয়োজনে বাধা নেই বলে জানিয়েছে ওয়াডা। কারণ উয়েফাকে (ইউরোপিয়ান ফুটবল ফেডারেশন) মেজর ক্রীড়া ইভেন্ট হিসেবে সংজ্ঞায়িত করে না ওয়াডা।

#এসএস/বিবি ০৯ ১২ ২০১৯


খেলা ডেস্ক, বিবি
Published at: রবি, ডিসেম্বর ৮, ২০১৯ ৪:২৭ অপরাহ্ন
Category: খেলা
Share with others:
ad

Recent Posts

Recently published articles!