সোনা আমদানিতে ১৮ প্রতিষ্ঠান

সোনা আমদানিতে ১৮ প্রতিষ্ঠান

বাংলাদেশ ব্যাংক বৈধভাবে সোনা আমদানির জন্য একটি ব্যাংকসহ ১৮ প্রতিষ্ঠানকে ডিলার লাইসেন্স দিয়েছে । প্রত্যেককে এই লাইসেন্স দেওয়া হয়েছে দুই বছরের জন্য। তবে সোনা আমদানিতে প্রতি পদে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে।

লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো, মধুমতি ব্যাংক, ডায়মন্ড ওয়ার্ল্ড, জুয়েলারি হাউস, রতনা গোল্ড, অরোসা গোল্ড করপোরেশন, আমিন জুয়েলার্স, স্রেজা গোল্ড প্যালেস, জরোয়া হাউস লিমিটেড, মিলন বাজার, এসকিউ ট্রেডিং, এমকে ইন্টারন্যাশনাল, বুরাক কমোডিটিস এক্সচেঞ্জ, গোল্ডেন ওয়ার্ল্ড জুয়েলার্স, রিয়া জুয়েলার্স, লক্ষ্মী জুয়েলার্স, বিডেক্স গোল্ড অ্যান্ড ডায়মন্ড ও ডি ডামাস দি আর্ট অব গ্যালারি।

বাংলাদেশ ব্যাংক গত ১১ মার্চ সোনা আমদানির ডিলার নিয়োগের জন্য আবেদন আহ্বান করে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আগ্রহী প্রতিষ্ঠান ও ব্যাংক থেকে আবেদন নেয়। সোনা ব্যবসায় সুশাসন ও জবাবদিহি নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয় গত বছর স্বর্ণ নীতিমালা করে। সেই নীতিমালার আলোকে বাংলাদেশ ব্যাংক ডিলার লাইসেন্স দেওয়ার উদ্যোগ নিয়েছে।

জানা গেছে, দেশে বছরে ২০ ৪০ টন সোনা লাগে। যার বড় অংশ বিদেশফেরত বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে, কিছুটা আমদানি করে ও পুরোনো সোনা গলিয়ে সংগ্রহ করা হয়। অধিকাংশ ক্ষেত্রে ব্যবসায়ীরা তাঁদের মজুত সোনার কোনো কাগজপত্র দেখাতে পারেন না। আবার জটিলতার কারণে ব্যবসায়ীরা সোনা আমদানি করেন না।


ব্যবসা ডেস্ক, বিবি
Published at: সোম, ডিসেম্বর ২, ২০১৯ ৯:২০ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!