হুমায়ূনের ‘বহুব্রীহি’ থেকে অনুপ্রাণিত হয়ে নতুন ধারাবাহিক

হুমায়ূনের ‘বহুব্রীহি’ থেকে অনুপ্রাণিত হয়ে নতুন ধারাবাহিক

ইমরাউল রাফাতের রচনা ও পরিচালনায় আগামী ২৩ জুলাই থেকে আর টিভিতে সম্প্রচারিত হতে যাচ্ছে‘বিষয়টি পারিবারিক’।

নির্মাতা জানালেন, হুমায়ূন আহমেদের বহুল জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘বহুব্রীহি’ থেকে অনুপ্রাণিত হয়ে তিনি সাজিয়েছেন নাটকটির গল্প। কিন্তু কেন এমন উদ্যোগ?

ইমরাউল রাফাত গ্লিটজকে বললেন, “এটা একটা পারিবারিক গল্প। মূলত হুমায়ূন আহমেদের ‘বহুব্রীহি’ নাটক থেকে অনুপ্রাণিত হয়ে করা। নাটকটা আমার খুব পছন্দ। ন্যাচারাল যে কমেডি আমাদের দৈনন্দিন জীবনে থাকে সেগুলোই এসেছে। কোন ভাঁড়ামো করা হয়নি। নাটকে যে ইস্যুগুলো আসবে সেগুলোও আমাদের দৈনন্দিন জীবনেরই ঘটনা।”

নাটকটির গল্প ও এর প্রেক্ষাপট ভিন্ন হলেও চরিত্রগুলো এবং কাহিনির এগিয়ে চলা যেন মনে করিয়ে দেবে সেই ‘বহুব্রীহি’কে।

গল্পে দেখা যাবে, চার কন্যা ও এক পুত্র নিয়ে ব্রিগেডিয়ার (অবঃ) রিজওয়ান খান এর সংসার। তিনি তার পরিবার এবং সকল সদস্যকে সর্বদা মিলিটারি আইনের ভিতরে রাখেন, অন্তত তিনি তাই মনে করেন। তার বড় মেয়ে শায়লা বিবাহিত কিন্তু বাবার বাড়িতে থাকেন। পাঁচ বছর ধরে স্বামী বিদেশ আছেন। মেজ মেয়ে সানজানা বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের ছাত্রী। দেখে শান্তশিষ্ট মনে হলেও, প্রেম করে তার বিশ্ববিদ্যালয়ের পঞ্চাশোর্ধ্ব শিক্ষক সাজ্জাদ আহমেদের সাথে যিনি একই সাথে একজন লেখকও। সেজো মেয়ে ফারজানা বিশ্ববিদ্যালয় পড়ুয়া, স্মার্ট এবং চঞ্চল। কথায় কথায় তার মেজাজ খারাপ হয়। সব কাজের মধ্যে ফাঁকিবাজি। সম্প্রতি মডেল হবার চেষ্টা করছে। এই বিষয়ে তাকে সাহায্য করে তার তথাকথিত প্রেমিক সোহাগ। যে পেশায় একজন মডেল ফটোগ্রাফার। ছোট মেয়ে আফসানা। মাঝে মাঝে পড়াশোনার পাশাপাশি তার একমাত্র কাজ হলো আশপাশের ছেলেদের সাথে নিয়মিত প্রেম করা।

এমন কঠিন আইনে পরিচালিত পরিবারের গল্প শুরু হয় কাজের লোককে বিদায় করে দেয়ার মধ্য দিয়ে। অবঃ ব্রিগেডিয়ার সাহেব কাজের লোক বিদায় করে দিয়ে বাসার সব কাজ পুত্র কন্যাদের মধ্যে ভাগ করে দেন। সব কিছুতেই তাদের প্যাঁচ লাগানর অভ্যাস, তারা এই কাজেও প্যাঁচ লাগিয়ে ফেলে। এর মধ্যে তাদের দূর সম্পর্কের আত্মীয় বিএ পাশ ছেলে আফজাল বাসায় ওঠে চাকরির খোঁজে। তাকে নিয়ে রিজওয়ান সাহেব উদ্ভট সব প্রজেক্ট হাতে নেয়। এরপর ঘটতে থাকে নানান ঘটনা। এগিয়ে যেতে থাকে গল্প।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, মৌসুমী হামিদ, শবনম ফারিয়া, ফখরুল বাশার মাসুম, মিশু সাব্বির, সাজু খাদেম, নুসরাত জাহান পাপিয়া প্রমুখ। এটি সপ্তাহের প্রতি মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার রাত ১০টায় প্রচারিত হবে।


Published at: বৃহঃ, জুলাই ২৫, ২০১৯ ৪:৪১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!