ক্ষুধায় মৃত্যুঝুঁকি: ৪৫ দেশে খাদ্য সংকট

ক্ষুধায় মৃত্যুঝুঁকি: ৪৫ দেশে খাদ্য সংকট

বিশ্বজুড়ে ভোগ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। তাই খাবার সংগ্রহে বিপাকে পড়ছে হতদরিদ্ররা। এই কারণে সদস্য দেশগুলোকে সতর্ক করেছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও)।

সদ্যই তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৪৫টি দেশে খাদ্যের প্রবল সংকট তৈরি হয়েছে। যার মধ্যে ৩৪টি আফ্রিকা মহাদেশের। বাইরের দেশ সাহায্য না করলে সেখানে মানুষ না খেতে পেয়ে মারা যেতে পারেন। অন্যদিকে, করোনার কারণেই গত ছয় বছরের মধ্যে রেকর্ড দাম ছুঁয়েছে গোটা বিশ্বের খাদ্য দ্রব্য। পরিস্থিতি এমনই চলতে থাকলে দাম আরো বাড়বে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

এফএও এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের পর গত নভেম্বরে গোটা বিশ্বের খাদ্য দ্রব্যের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। একাধিক খাদ্য দ্রব্যকে নিয়ে এক একটি বাসকেট বা ঝুড়ি তৈরি করে এই সংস্থাটি। তারপর গোটা বিশ্বে তাদের দামের অনুপাত তৈরি করে একটি পয়েন্ট বার করা হয়। সেই পয়েন্টের সাপেক্ষেই বোঝার চেষ্টা করা হয় ওই খাদ্যদ্রব্যগুলোর দাম ঠিক কতটা বেড়েছে।

রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১২ সালের পর খাদ্য দ্রব্যের দাম বাড়ার গতি কখনো এতটা হয়নি। অন্য দিকে ২০১৪ সালের পর খাদ্য দ্রব্যের দামের এমন রেকর্ড বৃদ্ধিও ঘটেনি।

সব চেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্য তেলের। বিশ্বের বাজারে পাম তেলের দাম বৃদ্ধির কারণেই সার্বিকভাবে তেলের দাম বেড়েছে প্রায় ১৪ দশমিক পাঁচ শতাংশ। চাল, গম, ভুট্টা, জোয়ারসহ একাধিক সিরিয়ালের দাম বেড়েছে। চিনির দাম বেড়েছে তিন দশমিক তিন শতাংশ। গত বছর দুগ্ধজাত খাবার এবং মাংসের দাম ১৩ দশমিক সাত শতাংশ কমেছিল। এ বছর তা প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

#তমহ/বিবি/০৯ ১২ ২০২০


খাবার ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, ডিসেম্বর ৮, ২০২০ ৮:১০ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!