দাম কমছে পেঁয়াজের

দাম কমছে পেঁয়াজের

কৃষকের উৎপাদিত নতুন পেঁয়াজ মাঠ থেকে বাজারে আসতে শুরু করেছে। আর একারণে পেঁয়াজের দাম ধীরে ধীরে কমতে আরম্ভ করেছে। শুক্র শনিবারও ঢাকার বাজারগুলোতে ২৫০ টাকার আশপাশে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়। তবে রোববার সেই দাম কিছুটা কমে ২৩০ টাকার আশপাশে চলে এসেছে।

পেঁয়াজের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে লাগাম টানতে বিদেশ থেকে বিমানে করে পেঁয়াজ আনার ঘোষণা দিয়েছে সরকার। এরমধ্যে আজ ফরিদপুর, মাদারীপুর ও পাবনাসহ কয়েকটি জেলার বাজারে নতুন পেঁয়াজ এসেছে, এমনকি ঢাকায় পেঁয়াজের পাইকারি বাজার শ্যামবাজারেও তা চলে এসেছে।

এদিকে ঢাকার বিভিন্ন এলাকার বাসিন্দারা পেঁয়াজ খাওয়া কমিয়ে দেওয়া এবং অনেকে আপাতত বাদ দেওয়ার কথা জানিয়েছেন। ব্যবসায়ীরা বলছেন, নতুন পেঁয়াজ আসায় ঢাকায় পেঁয়াজের দাম কিছুটা কমেছে। আড়াইশ টাকার পেঁয়াজ মিলেছে ৪৫ টাকায়।

শ্যামবাজারের পাইকারি বিক্রেতা ইদ্রিস আলী মধু বলেন, বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমে এসেছে। এদিন দেশি পুরান পেঁয়াজ ১৮০ টাকা থেকে ২০০, মিয়ানমারের পেঁয়াজ ১৮০ টাকা থেকে ২০০ এবং মিশরীয় পেঁয়াজ ১৬০ টাকায় প্রতিকেজি বিক্রি হয়েছে। কিছু কিছু আড়তে মুড়িকাটা পেঁয়াজ এসেছে, যার দাম ছিল প্রতিকেজি ১৩০ টাকা থেকে ১৬০ টাকার মধ্যে।

মিরপুরের শাহ আলী মার্কেটের আড়ৎ মালিকদার সমিতির সাধারণ সম্পাদক মোস্তফা কামাল বলেন, “পেঁয়াজের দাম অনেক কমে গেছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে। আগামীকাল দাম আরেক ধাপে কমে যাবে।”

কী কারণে দাম কমতে শুরু করেছে জানতে চাইলে তিনি বলেন, “প্রথম কারণ হচ্ছে বেচা বিক্রি মারাত্মকভাবে কমে গেছে। দ্বিতীয়ত, কিছু মুড়িকাটা পেঁয়াজ এসেছে। এসব কারণে দাম কিছুটা কমেছে।” বিক্রি কতটুকু কমেছে জানতে চাইলে তিনি বলেন, “আজ সারা দিনে মাত্র দেড় বস্তা পেঁয়াজ বিক্রি করেছি। আমার আড়ৎ থেকে দিনে একশ বস্তা পেঁয়াজও বিক্রি হয়েছিল কোনো এক সময়।”

দাম ভালো পাওয়ার আশায় পাবনার বিভিন্ন উপজেলা থেকে অপরিপক্ক মুড়িকাটা পেঁয়াজ বাজারে নিয়ে আসছেন কৃষকরা। তারা ভালো দামও পাচ্ছেন। পাবনায় মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতিকেজি ১৩০ টাকা থেকে দেড়শ টাকার মধ্যে।

কারওয়ান বাজারে পেঁয়াজের পাইকারি বিক্রেতা আলাউদ্দিন জানান, বেশ কিছু দিন ধরে তিনি মানিকগঞ্জে গ্রামের বাড়িতে অবস্থান করছেন। সেখানে নতুন পেঁয়াজের আবাদ করছেন। কিছু আগাম মওসুমের মুড়িকাটা পেঁয়াজ মানিকগঞ্জের হাটে উঠতে শুরু করেছে। এর ফলে পুরনো পেঁয়াজের দামও কিছুটা কমে এসেছে।

ফরিদপুর শহরের হাজী শরীয়াতুল্লাহ বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদ নূর ইসলাম মোল্লা বলেন, “শনিবার থেকে এ বাজারে পুরাতন পেঁয়াজ ১৮০ টাকা কেজি দরে এবং নতুন মুড়ি কাটা পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।” ফরিদপুরে নতুন পেঁয়াজ উঠার খবরে এই জেলায় পুরাতন পেঁয়াজের দাম প্রতি মণে দুই হাজার টাকা করে কমেছে।

#এসএস/বিবি/১৭ ১১ ২০১৯


জাতীয় ডেস্ক, বিবি
Published at: শনি, নভেম্বর ১৬, ২০১৯ ৮:৫৮ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!