ফিনল্যান্ডের কম বয়সী প্রধানমন্ত্রী সান্না মারিন

ফিনল্যান্ডের কম বয়সী প্রধানমন্ত্রী সান্না মারিন

বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ফিনল্যান্ডের নারীদের নেতৃত্বাধীন জোট সরকারের প্রধান হিসেবে ৩৪ বছর বয়সী সান্না মারিন । আস্থা ভোটে হেরে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী আন্তে রিন্নে পদত্যাগ করার পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে পরিবহনমন্ত্রী মারিনকে বেছে নেয় তার দল সোশ্যাল ডেমোক্রেট পার্টি।

চলতি সপ্তাহেই তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে বিবিসি। প্রধানমন্ত্রী মারিন একটি মধ্য-বামপন্থি জোটের নেতৃত্ব দিবেন। এই জোটের পাঁচটি দলের সবগুলোর নেতৃত্বে আছেন নারীরা।   ডাক বিভাগের ধর্মঘট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ভূমিকায় অসন্তুষ্ট ক্ষমতাসীন জোটভুক্ত একটি দলের আস্থা হারানোর পর রিন্নে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান।

মারিন যখন ক্ষমতা গ্রহণ করবেন তখন দায়িত্বে থাকা বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হবেন তিনি। ইউক্রেইনের প্রধানমন্ত্রী ওলেক্সেই হোনচারুক বর্তমান বয়স ৩৫ এবং নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্নের বয়স ৩৯ বছর।

অল্প ব্যবধানে আস্থা ভোটে জয় পাওয়ার পর সাংবাদিকদের মারিন বলেন, “বিশ্বাস পুনর্গঠনের জন্য আমাদের অনেক কাজ করতে হবে।” নিজের বয়সের বিষয়ে প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমি আমার বয়স বা লিঙ্গ নিয়ে কখনো ভাবি না, রাজনীতিতে নামার কারণগুলো নিয়ে এবং যে কারণে আমরা ভোটারদের আস্থা অর্জন করেছি তাই নিয়ে ভাবি।”

মারিন ফিনল্যান্ডের তৃতীয় নারী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে সোশ্যাল ডেমোক্রেটরা দেশটির সবচেয়ে বড় দল হিসেবে আবির্ভূত হয়। তাই প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়ার ক্ষমতা তাদের হাতে।

#এসএস/বিবি/০৯-১২-২০১৯

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি সোম, ডিসেম্বর ৯, ২০১৯ ৭:২৯ পূর্বাহ্ন

Comments (Total 0)