সিটি অ্যামেক্স কার্ডের ১০ বছরে…

সিটি অ্যামেক্স কার্ডের ১০ বছরে…

মার্কিন বহুজাতিক আর্থিক সেবা প্রতিষ্ঠান আমেরিকান এক্সপ্রেস। এই প্রতিষ্ঠানের যাত্রা ১৮৫০ সালে। তবে বর্তমান বিশ্বে কোম্পানিটি ক্রেডিট কার্ড সেবার জন্য বেশি পরিচিত। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত ২৪ শতাংশ ক্রেডিট কার্ডের গ্রাহক তাদের সেবা নিয়ে থাকে। সবমিলিয়ে বর্তমানে বিশ্বের অন্যতম ব্র্যান্ড হচ্ছে আমেরিকান এক্সপ্রেস (অ্যামেক্স)।

বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানের ক্রেডিট কার্ডের সেবা বাংলাদেশে নিয়ে আসে সিটি ব্যাংক। যার শুরুটা হয় ২০০৯ সালের নভেম্বর মাসে। সিটি ব্যাংকের মাধ্যমে এই ১০ বছরে অ্যামেক্স কার্ড আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ব্যবসায়ী, চাকুরিজীবী, শিক্ষার্থী সবাই অ্যামেক্স কার্ড ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করে।

সিটি ব্যাংক কার্ড সেবা দিচ্ছে আরো আগে থেকেই। সিটি ব্যাংক ও অ্যামেক্স কার্ডের যৌথ উদ্যোগের পর এই খাতে অনেক অগ্রগতি হয়েছে।

আমাদের দেশে এখন ক্রেডিট কার্ড ব্যবহারকারীর সংখ্যা ১২ লাখের বেশি। যার থেকে ৪ লাখ ৩৫ হাজার কার্ডই সিটি ব্যাংকের মাধ্যমে হয়েছে। এই সংখ্যার মধ্যে ৩ লাখ ২০ হাজার গ্রাহকের হাতে আছে সিটি ব্যাংকের অ্যামেক্স কার্ড। সবমিলিয়ে কার্ড দিয়ে ব্যাংকসেবার ক্ষেত্রে দেশের ৩৫ শতাংশ বাজার আমাদের ব্যাংকের আওতায় আছে। এটা কিন্তু আমাদের জন্য বিশাল একটি ব্যাপার।

সিটি ব্যাংকের আমেরিকান এক্সপ্রেসেই কয়েক ধরনের কার্ড আছে। সবার ওপরে রয়েছে প্লাটিনাম কার্ড। এই কার্ডধারীরা সবচেয়ে বেশি সুবিধা পেয়ে থাকে। এই কার্ডে রয়েছে ছয় ধরনের ওয়েলকাম গিফট। এই কার্ডে বিমানবন্দরে যতবার খুশি আন্তর্জাতিক লাউঞ্জ ব্যবহার করা যায়।

অন্যদিকে সিটি ব্যাংকের কিছু কো ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড আছে। এরমধ্যে এক ধরনের কার্ড দিয়ে আগোরায় কেনাকাটা করলে ১০ শতাংশ ডিসকাউন্ট পাওয়া যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তাদের জন্য আরেকটা বিশেষ কার্ড আছে। এই কার্ডের কোনো বার্ষিক ফি নেই।

সম্প্রতি আমরা নারীদের জন্য একটি বিশেষায়িত কার্ড বাজারে ছেড়েছি। এর নাম হচ্ছে সিটি আলো আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড। সিটি ব্যাংক ও অ্যামেক্স কার্ডের যৌথসেবার ১০ বছর পূর্তি হলো। এ নিয়ে আমরা কিছু কর্মসূচি হাতে নিয়েছি। গ্রাহকরা পাচ্ছেন বিশেষ বিশেষ সেবা।

১৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে যারা সিটি ব্যাংকের অ্যামেক্স কার্ডের নতুন গ্রাহক হবেন, তারা প্রথম বছরের জন্য শতভাগ পর্যন্ত ফি মওকুফ সুবিধা পেতে পারেন। ১৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে যেসব গ্রাহক সিটি ব্যাংকের অ্যামেক্স কার্ডের মাধ্যমে লেনদেন করবেন, তারা সবাই পাবেন ‘ডাবল মেম্বারশীপ রিওয়ার্ডস পয়েন্টস’।

১০ বছর পূর্তির এই শুভক্ষণে সব গ্রাহককে সিটি ব্যাংকের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আমাদের সঙ্গে থাকুন।

মির্জা গোলাম ইয়াহিয়া: হেড অব পাবলিক রিলেশন্স অ্যান্ড মিডিয়া ডিভিশন, সিটি ব্যাংক


ব্যাংক ডেস্ক, বিবি
Published at: বৃহঃ, নভেম্বর ১৪, ২০১৯ ৯:৩১ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!