পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় চ্যালেঞ্জ

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায় চ্যালেঞ্জ

পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফ রাষ্ট্রদ্রোহের দায়ে দেওয়া মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করেছেন ।তিনি বিশেষ আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে দেশটির লাহোর হাইকোর্টে একটি আরজি দাখিল করেছেন ।

পারভেজ মোশাররফের পক্ষে তাঁর আইনজীবী আজহার সিদ্দিকী ৮৬ পৃষ্ঠার আরজিটি দাখিল করেছেন। আগামী বছরের ৯ জানুয়ারি লাহোর হাইকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চে পারভেজ মোশাররফের এই আবেদনের ওপর শুনানি হবে।

আরজিতে বলা হয়েছে, পারভেজ মোশাররফের বিরুদ্ধে মামলায় ইসলামাবাদের বিশেষ আদালতের বিচারে অনেক সংগতি ও অনিয়ম ছিল। তাড়াহুড়ো করে বিচার-প্রক্রিয়াটি শেষ করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে আরজিতে।

১৭ ডিসেম্বর রাষ্ট্রদ্রোহ মামলায় পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির একটি বিশেষ আদালত। ২০০৭ সালের ৩ নভেম্বর সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারির কারণে তাঁকে এই শাস্তি দেওয়া হয়েছে। ওই সময় এক সামরিক অভ্যুত্থানে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্রক্ষমতায় আসেন তৎকালীন সেনাপ্রধান মোশাররফ।

অনেক দিন ধরেই মধ্যপ্রাচ্যে অবস্থান করা সাবেক এই সামরিক শাসককে তাঁর অনুপস্থিতিতেই মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এর আগে রাষ্ট্রদ্রোহের গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত করে ইসলামবাদের বিশেষ আদালত পাকিস্তানের সাবেক সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন। পাকিস্তানের ইতিহাসে এ ধরনের রায়ের ঘটনা এই প্রথম। বিশেষ আদালতের তিন সদস্যের বেঞ্চ এ রায় দেন। আলোচিত মামলাটির যুক্তিতর্কের ওপর শুনানি শেষে এই রায় দেওয়া হয়।

সাবেক প্রেসিডেন্ট ও সামরিক প্রধান পারভেজ মোশাররফ এখন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অবস্থান করছেন। সাবেক সামরিক এই স্বৈরাচারী শাসকের বিরুদ্ধে পাকিস্তানে ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। মামলাটি ২০১৩ সাল থেকে চলে আসছে। তিনি প্রথম কোনো সামরিক শাসক, যিনি সংবিধান লঙ্ঘন করার জন্য বিচারের মুখোমুখি হয়েছেন।

২০১৪ সালের ৩১ মার্চ মোশাররফকে অভিযুক্ত করা হয়। ওই বছরের সেপ্টেম্বরে বিশেষ আদালতের কাছে বিচারের জন্য সব তথ্যপ্রমাণ পেশ করা হয়। তবে আপিল ফোরামে মামলাটি তোলার পর বিচারকাজ দীর্ঘায়িত হয়ে পড়ে এবং মোশাররফ ২০১৬ সালের মার্চে পাকিস্তান ছেড়ে চলে যান। চিকিৎসার উদ্দেশ্যে তাঁকে দেশ ছাড়ার অনুমতি দেওয়া হয়।

#এসএস/বিবি/২৭-১২-২০১৯

ক্যাটেগরী: বিশ্ব

ট্যাগ: বিশ্ব

বিশ্ব ডেস্ক, বিবি শুক্র, ডিসেম্বর ২৭, ২০১৯ ১:২৫ অপরাহ্ন

Comments (Total 0)