পর্যটনে গতিময় চীনের অর্থনীতি

পর্যটনে গতিময় চীনের অর্থনীতি

চীনা অর্থনীতির চলতি বছরের অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে সদ্যই। যেখানে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫.৫ শতাংশ। যা ২০২২ সালের তুলনায় ৩ শতাংশের চেয়ে বেশি। ৫.৫ শতাংশ প্রবৃদ্ধির হার সহজে অর্জিত হয়নি। এর পেছনে আছে নানামুখী পদক্ষেপ। এছাড়া দেশটিতে গ্রাহক বেড়েছে। প্রসারিত হয়েছে পরিষেবা খাত।

চীনা অর্থনীতির ইতিবাচক ধারায় প্রবাহিত হওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে পর্যটনখাত। দেশটির ড্রাগন নৌকা উৎসবের কথা এক্ষেত্রে উদাহরণ হিসেবে টানা যায়। এই ছুটির সময়ে চীনের পর্যটনবাজার ছিল চাঙা। শাংহাইয়ের এক সি পার্কে ড্রাগন নৌকা উত্সবের ছুটিতে দৈনিক পর্যটকের সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ১০০ শতাংশ বেশি ছিল। উৎসবের বিশেষ খাবার চুং জি তৈরি করা, কপালে ছবি আঁকা এবং পাখায় ছবি আঁকাসহ বিভিন্ন রীতিনীতির অভিজ্ঞতা অর্জন করেছে পর্যটকরা।

হেইলুংচিয়াং প্রদেশের মোহ্য শহরে অরোরা উপভোগ করা এবং চ্য চিয়াং প্রদেশের তাই চৌ অঞ্চলে ১০ মাইল দীর্ঘ রাস্তায় একটি ভোজ উপভোগ করার মতো অভিজ্ঞতাও অর্জন করেন পর্যটকরা। তাঁরা ছুটে আসেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে। ড্রাগন নৌকা উৎসবের ছুটিতে গোটা চীনে পর্যটকের সংখ্যা ১০ কোটি ৬০ লাখ ছাড়িয়ে যায়। যা ২০১৯ সালের একই সময়ের তুলনায় ১১২.৮ শতাংশ বেশি।

কেবল পর্যটনখাত নয়, গত আধ বছরে রেস্তোরাঁ শিল্পও গতিশীল হয়েছে। এ সময় প্যাকেজ ডেলিভারির সংখ্যা ছয় হাজার কোটি ছাড়িয়েছে। যা ২০১৯ সালের পাঁচ মাসের সমান। ডেলিভারি পণ্যের মধ্যে ছিল তাজা লিচু, বড় চেরি, আইসক্রিম থেকে শুরু করে প্রায় সবকিছুই। নতুন প্রযুক্তি ও নতুন সরঞ্জাম সমৃদ্ধ এক্সপ্রেস নেটওয়ার্কের মাধ্যমে সেগুলো দ্রুত গ্রাহকদের কাছে পৌঁছে গেছে। এভাবে গ্রাহকরা সেবা নিতে আরো আগ্রহী হয়েছেন। [চীনা রেডিও বাংলা থেকে নেওয়া। মূল লিংক: Bengali.cri.cn/2023/07/31/Arti7Ialaamsrwp7Vpq9Soi0230728.Shtml ]

#তমহ/বিবি/২আগস্ট


বিশ্ব ডেস্ক, বিবি
Published at: মঙ্গল, আগষ্ট ১, ২০২৩ ১:৩৮ অপরাহ্ন
Share with others:
ad

Recent Posts

Recently published articles!