আসছে উড়ন্ত গাড়ি, হচ্ছে চলমান বন্দর

আসছে উড়ন্ত গাড়ি, হচ্ছে চলমান বন্দর

উড়োজাহাজ নয়। হেলিকপ্টার নয়। এয়ারবাসও নয়। চার চাকার গাড়ি উড়বে আকাশে। যানজট এড়ানোর এই যান ভাবনায় ছিলো অনেকদিন্। এসেছে কিছু নমুনাও। ইংল্যান্ড ভেবে ফেলেছে গাড়ির সেবা নিশ্চিতের কথা। তাই তো ওঠানামার জন্য পরিকল্পনা করে ফেলেছে। করছে এক নতুন ধরনের এয়ারপোর্টও। যা মূলত চলমান বন্দর। 

জাপান, রাশিয়াসহ বহু দেশই অবশ্য বহু দিন ধরে এই বিদ্যুৎচালিত উড়ন্ত গাড়ির কথা ভেবেছে। সেই রকম প্রকল্পও নিয়েছে নিজের মতো করে। অনেকেরই গাড়ি তৈরিও। কিন্তু কোথা থেকে 'অপারেট' হবে সেই গাড়ি? এই ধরনের গাড়ি নিয়ন্ত্রণ করতে গেলে যে ধরনের এয়ারপোর্ট প্রয়োজন, তা কই?

ব্রিটেনের স্টার্টআপ সংস্থা 'আরবান এয়ারপোর্ট' এবার সেই ধরনের এয়ারপোর্ট আনতে চলেছে। দক্ষিণ কোরিয়ার হুন্ডাই মোটরও তাদের সঙ্গে এই প্রকল্পে সামিল হয়েছে। স্টার্ট-আপ সংস্থার দাবি, তারাই প্রথম এই ধরনের সম্পূর্ণ এয়ারপোর্ট আনছে বিশ্বে। নাম, এয়ার-ওয়ান। সংস্থার প্রতিষ্ঠাতা রিকি সান্ধু বলেন, আপনি যেমন প্ল্যাটফর্ম না হলে ট্রেনে উঠা-নামা করতে পারবেন না, তেমনই এই ধরনের উড়ন্ত গাড়ির জন্যও দরকার নিজস্ব ধরনের একটা প্ল্যাটফর্ম।

চলতি বছরেই ইংল্যান্ডের কভেন্ট্রি শহরে প্রস্তুত হয়ে যাবে সেই এয়ারপোর্ট। এটা একটি চলমান বন্দর। এই মোবাইল এয়ারপোর্টের প্রযুক্তিগত নাম- ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং ভেহিক্যাল (ই-ভিটিওএলভি)। [তথ্যসূত্র: জিনিউজ ইন্ডিয়া ডটকম]

#তমহ/বিবি/১-০২-২০২১

ক্যাটেগরী: গাড়িবাড়ি

ট্যাগ: গাড়িবাড়ি

গাড়িবাড়ি ডেস্ক, বিবি সোম, ফেব্রুয়ারী ১, ২০২১ ১২:০৩ পূর্বাহ্ন

Comments (Total 0)