নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

মধ্য নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরের প্রথম দিকে এইচএসসি পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ২৫ সেপ্টেম্বর শনিবার সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে সাংবাদিকদের একথা জানান তিনি।

পরে শিক্ষামন্ত্রী বলেন, দেশে করোনা চলমান। শিক্ষামন্ত্রণালয় এ বিষয়ে বিশেষ নজর রাখছে। প্রাক-প্রাথমিকের শিশুদের স্কুলে যাওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে আরো তিন সপ্তাহ পর সিদ্ধান্ত নেয়া হবে।

শিক্ষার্থীদের করোনা সংক্রমণ নিয়ে দীপু মনি বলেন, ‘মাধ্যমিকে-উচ্চ মাধ্যমিকে সারা দেশে কিছু সমস্যার রিপোর্ট পেয়েছি। তবে যেখানেই করোনার সংক্রমণের তথ্য আসছে আমরা সাথে সাথে ব্যবস্থা নিচ্ছি।’

তিনি বলেন, ‘আমরা আমাদের মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে যেখানে সমস্যা হয়েছে, বিশেষ করে মানিকগঞ্জের একটি স্কুলের শিক্ষার্থী মারা গেছেন, আমি তার আত্মার মাগফিরাত কামনা করি এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আমি গভীর সমবেদনা জানাই।

‘আমরা সেই কেসটি নিয়ে সিভিল সার্জনের সঙ্গে কথা বলেছি। সেই শিক্ষার্থী মাত্র একবার ১৫ তারিখে স্কুলে এসেছিল। তার ছয়-সাত দিন পর তার আক্রান্তের খবর পাওয়া যায় এবং সে মৃত্যুবরণ করে।’

দীপু মনি বলেন, ‘আমাকে অনেক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে জানাচ্ছে, এই স্কুলে এতজন আক্রান্ত, ওই স্কুলে এতজন অসুস্থ। আমি খোঁজ নিচ্ছি, অনুসন্ধান করছি, কিন্তু এমন কিছুই পাচ্ছি না।

‘তবে আমরা সজাগ দৃষ্টি রাখছি। কোনো অভিযোগ পাওয়ামাত্র আমরা সঙ্গে সঙ্গে পর্যবেক্ষণ করছি ও প্রয়োজনে ব্যবস্থা নিচ্ছি।’ শিক্ষা প্রতিষ্ঠানে আক্রান্তের কোন তথ্য পেলে সিভিল সার্জনসহ সবাই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া আছে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণের ফলে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকা পর গত ১২ সেপ্টেম্বর খুলেছে স্কুল-কলেজ। শিক্ষার্থীরা আনন্দ-উৎসাহ নিয়ে ক্লাস করছে।

#তমহ/বিবি/২৫-০৯-২০২১

 

ক্যাটেগরী: ক্যাম্পাস

ট্যাগ: ক্যাম্পাস

ক্যাম্পাস ডেস্ক, বিবি শনি, সেপ্টেম্বর ২৫, ২০২১ ৫:০১ পূর্বাহ্ন

Comments (Total 0)