মেলায় কবি আলমগীর নিষাদের 'মোকসেদুল বাংলা'

মেলায় কবি আলমগীর নিষাদের 'মোকসেদুল বাংলা'

বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় এসেছে কবি আলমগীর নিষাদের কবিতার বই 'মোকসেদুল বাংলা'। এ কাব্যগ্রন্থ বাংলার আপন পথের অনুসন্ধানের এক অনবদ্য আখ্যান। বাংলার নতুন মনজিল ও মকসুদের কথা ভাবছেন কবি, যা এখনও অস্পষ্ট, কিন্তু সমাজ ও সংস্কৃতির ভেতরে ভেতরে অঙ্কুরোদগমের অপেক্ষায় বিদ্যমান।

ঔপনিবেশিকতা, জাতীয়তাবাদ, সেক্যুলারিজম, উচ্চ সংস্কৃতির রাজনৈতিক ও সাংস্কৃতিক বাতাবরণ বাঙালির যে মহাবয়ান তৈরি করেছে, সেই মহাবয়ানের খাদ ও সীমানাগুলো শনাক্ত করেছেন নিষাদ। 'মোকসেদুল বাংলা' হয়ে উঠেছে একটি প্রতিরোধী বয়ান বা কাউন্টার ডিসকোর্স। এই বয়ান ধর্ম, বিপ্লব, জনতা, প্রতিরোধ, নিম্নবর্গকে নিয়ে আসতে চায় রাজনীতির কেন্দ্রে।

শেষতক এই বই বাংলার রাজনৈতিক ও ঐতিহাসিক পরিভ্রমণের কাব্যরূপ। প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। আদর্শ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ এঁকেছেন রাজীব দত্ত। গায়ের দাম ১০০ টাকা। মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে বইটি স্থান করে নিয়েছে রকমারি বেস্ট সেলারের তালিকাতেও।

আলমগীর নিষাদের প্রথম কবিতার বই 'জোছনার ওহি' প্রকাশিত হয় ২০০৪ সালে কলকাতা বইমেলায়। দ্বিতীয় বই জোছনার ওহি ও অন্যান্য কবিতা একুশে বইমেলায় প্রকাশিত হয় ২০১৪ সালে। আলমগীর নিষাদ রবীন্দ্রভারতী বিশ্বদ্যিালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর। পেশায় সাংবাদিক।

নতুন কাব্যগ্রন্থ সম্পর্কে কবি আলমগীর নিষাদ বলেন, "কবিতা নিয়ে আমার হীনমন্যতা প্রবল, অন্যদিকে কবিতার সজ্ঞাও আমোর কাছে কেবল বাক্য-প্রকৌশল নয়।" তবে পাঠক বইটি পড়ছে জেনে ভালো লাগছে বলে তিনি জানান।

বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় আদর্শের স্টলে (নম্বর- ৩৮, ৩৯, ৪০, ৪১)। এছাড়া রকমারিসহ বিভিন্ন অনলাইন মাধ্যমেও বইটি সংগ্রহ করা যাচ্ছে।

#তমহ/বিবি/২৬-০৩-২০২১

ক্যাটেগরী: সাহিত্য

ট্যাগ: সাহিত্য

সাহিত্য ডেস্ক, বিবি শুক্র, মার্চ ২৬, ২০২১ ৫:২৯ পূর্বাহ্ন

Comments (Total 0)