বাজারের পতনেও বিমার উত্থান

বাজারের পতনেও বিমার উত্থান

বৃহস্পতিবার ১৯ আগস্ট, ২০২১। দরপতনের ধারায় ছিলো দেশের শেয়ারবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। নিম্নমুখী ছিলো বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সঙ্গে পতন লেনদেনের পরিমাণেও।

তবে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমাখাত। চলতি সপ্তাহজুড়েই শেয়ারবাজারে এই প্রবণতা ছিলো খাতটিতে। এমনকি আগের দিনের তুলনায় শেষদিনেও দাম বাড়ার তালিকায় আরও বেশি বিমা কোম্পানি স্থান করে নেয়। বুধবার ৩৫টি বিমা কোম্পানির শেয়ার দাম বাড়ার বিপরীতে দাম কমে ১৪টির। আর বৃহস্পতিবার লেনদেন শেষে ৪৬টি বিমা কোম্পানি শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে মাত্র ৫টির।

দাম বাড়ার ক্ষেত্রে বিমাখাতের কোম্পানিগুলো এমন দাপট দেখালেও সার্বিক শেয়ারবাজার ছিল পতনের ধারায়। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯১টির। আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, জিবিবি পাওয়ার, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ম্যাকসন স্পিনিং এবং জেনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৩৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৯৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭১টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

#বিবি/তমহ/২০-০৮-২০২১

ক্যাটেগরী: বিমা

ট্যাগ: বিমা

বিমা ডেস্ক, বিবি শুক্র, আগষ্ট ২০, ২০২১ ১০:২৭ পূর্বাহ্ন

Comments (Total 0)