প্রবাসীদের অর্ধেক টাকাই আসে হুন্ডিতে

প্রবাসীদের অর্ধেক টাকাই আসে হুন্ডিতে

দেশে প্রবাসী আয়ের অর্ধেকই হুন্ডির মাধ্যমে আসছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তাই বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে সরকার গুরুত্ব দিচ্ছে বলে জানান তিনি। ৩ আগস্ট বুধবার ক্রয় কমিটির সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, হুন্ডির মাধ্যমে যে টাকা আসে, তা অপ্রদর্শিত অর্থ। যারা হুন্ডির মাধ্যমে টাকা নিয়ে আসেন, তারা সবসময় বিবেকের কাছে দায়ী থাকবে বলে মন্তব্য করেন তিনি।

হুন্ডিতে না পাঠিয়ে ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আমরা সবসময় অফিসিয়াল চ্যানেলে বিদেশ থেকে টাকা আসুক সেটা প্রত্যাশা করি। কারণ এটার যে সুফল সেটি অত্যন্ত প্রাসঙ্গিক। হুন্ডির মাধ্যমে যদি টাকা নিয়ে আসেন সেটিকে অবৈধ বলব না, তবে সেটি কালো টাকা। তাদের আস্তে আস্তে অনেক টাকা হয়ে গেলে সেটি কিন্তু রেকর্ড করতে পারছেন না, কারণ হুন্ডির টাকা। কখনো ইনকাম ট্যাক্স বা রেগুলেটরি অথরিটি এ সম্পর্কে প্রশ্ন করলে জবাব দিতে পারবেন না।

হুন্ডিতে কী পরিমাণ টাকা আসে সেটির কোনো পরিসংখ্যান আছে কি না জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, আগে একটি স্টাডি করে দেখেছিলাম, প্রায় কাছাকাছি অফিসিয়াল চ্যানেলে এসেছে ৫১ শতাংশ, আর হুন্ডিতে এসেছে ৪৯ শতাংশ। সেজন্য আমি মনে করি সেই ধারাবাহিকতা এখনো আছে।


তিনি আরো বলেন, আমরা যদি অফিসিয়াল চ্যানেলে আনতে পারি কেন আসবে না। অফিসিয়াল চ্যানেল আনলে তো লস হচ্ছে না। তাদের জন্য প্রণোদনা না শুধু, স্বীকৃতিও দেয়া হচ্ছে। তাদের ভবিষ্যত প্রজন্মও কিন্তু এটি সুন্দরভাবে ভোগ করতে পারবে। এতে প্রশ্ন বা দায়বদ্ধতা থাকবে না।

শিগগিরই দেশে মার্কিন ডলারের দাম কমবে বলেও আশা করেন অর্থমন্ত্রী।

এ সময় ক্রয় কমিটির বৈঠকে সরকারি বিপণন সংস্থার (টিসিবি) জন্য ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয়া হয়। এই তেল সংযুক্ত আরব আমিরাত ও কানাডা থেকে কেনা হবে বলেও সিদ্ধান্ত হয়। আর এজন্য ব্যয় ধরা হয়েছে ৪৪৮ কোটি ৮২ লাখ টাকা।

#তমহ/বিবি/০৭-০৮-২০২২

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি রবি, আগষ্ট ৭, ২০২২ ২:২০ পূর্বাহ্ন

Comments (Total 0)