প্রাইম ব্যাংক-আইটিএফসি: ১৫ মিলিয়ন ডলারের চুক্তি

প্রাইম ব্যাংক-আইটিএফসি: ১৫ মিলিয়ন ডলারের চুক্তি

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) এর সাথে মোরাবাহা চুক্তি করেছে প্রাইম ব্যাংক। এরমাধ্যমে প্রাইম ব্যাংকের ক্ষুদ্র ও মাঝারি খাত (এসএমই) এবং করপোরেট সেগমেন্টের প্রতিষ্ঠানসমূহের প্রসারমান ট্রেড বিজনেস সহায়তা পাবে।  

এ চুক্তির আওতায় প্রাইম ব্যাংক এর ইস্যুকৃত ঋণপত্রের বিপরীতে আইটিএফসি ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি প্রদান করবে। মোরাবাহা চুক্তির আওতায় প্রাইম ব্যাংক প্রথমবারের মত আইটিএফসি এর ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি গ্রহণ করছে।

২৬ জানুয়ারি, ২০২১ প্রাইম ব্যাংক এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান এবং আইটিএফসি এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষরে নেতৃত্ব দেন। 

আইটিএফসির চিফ অপারেটিং অফিসার নাজিম নূরদালী, জেনারেল ম্যানেজার – ট্রেড ফাইন্যান্স আবদীকামিদ ওইস আবু এবং প্রাইম ব্যাংক এর পক্ষে ট্রানজেকশন ব্যাংকিং ও স্ট্রাকচার্ড ফাইন্যান্স এর এসইভিপি শামস এ. মোহাইমীন, ইভিপি ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন হাসানুল জাহেদ, ভাইস প্রেসিডেন্ট মাসুদ উদ্দীন আহমেদ এবং উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

মোরাবাহা ফাইন্যান্সিং ফ্যাসিলিটি সম্পর্কে আইটিএফসি এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল বলেন, “আমরা প্রাইম ব্যাংক এর পার্টনার হতে পেরে গর্বিত। এর ফলে ব্যাংকটি এসএমই খাতের প্রবৃদ্ধির লক্ষ্যে ও কাঁচামাল আমদানিতে অর্থায়ন করতে পারবে। কোন দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বেসরকারি খাতের উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসএমই খাতের সহজ অর্থায়ন নিশ্চিত করা আইটিএফসি এর অন্যতম কৌশল। এর ফলে এসএমই খাতের পণ্য ও সেবা বিশ্ববাজারে প্রবেশ করতে পারবে। তাই আমরা আইওসি সদস্যদেশগুলোর মধ্যে আন্ত:বাণিজ্য বৃদ্ধিতে ভূমিকা রাখছি। ফলশ্রুতিতে সদস্যদেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হবে।“

প্রাইম ব্যাংক এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান বলেন, “ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের সাথে মুরাবাহা ট্রেড ফাইন্যান্সিং চুক্তিটি করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত, যা আমাদের ট্রেড  ফাইন্যান্সিং ক্যাপাসিটি বৃদ্ধি করবে। আইটিএফসি-র এই অর্থায়নের কৌশলগত গুরুত্ব ও তাৎপর্য রয়েছে, কারণ এটি এমন এক সময়ে এসেছে যখন ব্যবসায়ীরা বিরাজমান মহামারীর বিরূপ প্রভাব কাটিয়ে উঠার চেষ্টা করছে। এর ফলে আমাদের এসএমই এবং কর্পোরেট সেগমেন্টের গ্রাহকরা উপকৃত হবে। এই বিশেষ অর্থায়ন সুবিধার মাধ্যমে আইটিএফসি ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য সংস্থাগুলির সাথে বিদ্যমান পারস্পরিক সম্পর্ক আরও জোরদার হবে।“

#তমহ/বিবি/২৮-০১-২০২১

ক্যাটেগরী: ব্যাংক

ট্যাগ: ব্যাংক

ব্যাংক ডেস্ক, বিবি বৃহঃ, জানুয়ারী ২৮, ২০২১ ১২:৫৩ পূর্বাহ্ন

Comments (Total 0)